মূল্যবোধ কাকে বলে? মূল্যবোধের বৈশিষ্ট্য গুলো কি কি? মূল্যবোধের শ্রেণীবিভাগ গুলো কি কি?

 উপস্থাপনাঃ মূল্যবোধ শিক্ষা বলতে আমরা বুঝি দীর্ঘদিনের আচার-আচরণ, বিশ্বাস দৃষ্টিভঙ্গির সমন্বয়ে গড়ে ওঠে। মূল্যবোধ জীবন আচরণের অংশ। দীর্ঘ অনুশীলনের পর গ্রহণ বর্জন প্রক্রিয়ার সেসব মূল্যবোধ গ্রহণ করা হয় সেগুলো সঠিক, উচিত্‌ নৈতিক ও কাঙ্খিত। সে দিক দিয়ে মূল্যবোধগুলো সুরক্ষা করার উদ্দেশ্যে যে শিক্ষা আয়োজন করা হয় তাই মূল্যবোধ শিক্ষা।

মূল্যবোধ এর ইংরেজি শব্দ Values. Values শব্দটির উপযুক্ত অর্থ বিশ্লেষণ করলে প্রতিমান হয় যে, এটি একটি বিমুর্ত ও আদর্শিক ধারণা, যা মানুষের ভারসাম্যপূর্ণ বিকাশ ঘটায়।

মূল্যবোধ হল মানুষের এমন এক বিশ্বাস বোধ ও মানব দণ্ড, যার মাধ্যমে কোন ঘটনা বা অবস্থার ভালো-মন্দ বিচার করা হয়। মূল্যবোধ কোন সমাজেই লিপ্ত থাকে না। এটি মানুষের আচার-আচরণ নিয়ন্ত্রণের একটি অলিখিত সামাজিক বিধান।



মূল্যবোধকে বহু সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। যেমনঃ

১. সমাজবিজ্ঞানী ডেভিড পোপেনোো এর মতে ভালো-মন্দ, ঠিক বেঠিক, কাঙ্খিত ও অনাকাঙ্ক্ষিত বিষয় সম্পর্কে সমাজের সদস্যদের যে ধারণা তারই নাম মূল্যবোধ। 

২. আর এম উইলিয়ামস এর মতে মূল্যবোধ মানুষের ইচ্ছার একটি প্রধান মানবদণ্ড। এর আদর্শে মানুষের আচার ব্যবহার ও রীতিনীতি নিয়ন্ত্রিত হয়।

৩. নিকোলাস রেসার এর মতে মূল্যবোধ হল যে সব গুণ যেগুলো ব্যক্তির নিজের কর্মীদের মধ্যে দেখে আনন্দিত হন এবং নিজস্ব সমাজ, জাতি্‌ সংস্কৃতি ও পরিবেশের পক্ষে মূল্যবান মনে করে খুশি হন।

৪. এম ডব্লিউ এর মতে মূল্যবোধ হল ব্যক্তি বা সামাজিক দলের অভিপ্রেত ব্যবহারের সুবিন্যস্ত প্রকাশ।

৫. সমাজবিজ্ঞানী এফই মেরিল এর মতে সামাজিক মূল্যবোধ হল বিশ্বাসের এক প্রকৃতি বা ধরন যা গোষ্ঠীগত কল্যাণে সংরক্ষণ করাকে মানুষ গুরুত্বপূর্ণ বলে মনে করে।

মূল্যবোধের বৈশিষ্ট্যঃ

আদর্শিক ধারণাঃ মূল্যবোধ একটি আদর্শিক ধারণা। এটি এমন একটি আদর্শ যা মানুষের কর্মকাণ্ড সম্পর্কের সুইস্পষ্ট পর্যবেক্ষণ দাঁড় করায়।

মানব কর্মকান্ডের মাপকাঠিঃ মূল্যবোধ মানুষের ভালো-মন্দ বিচারের। ভিত্তিক মূল্যবোধ মানুষের আচার, ব্যবহার ধ্যান-ধারণা্‌ চাল চলন তথা সামগ্রিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণের মাপকাঠি।

আপেক্ষিতাঃ মূল্যবোধের সংজ্ঞা, পরিধি্, কাল প্রভৃতি বৈচিত্র্যময় ও আপেক্ষিক। আর যা মূল্যবোধ আগামীতে তা সেভাবে বিবেচিত নাও হতে পারে।

বিভিন্নতাঃমূল্যবোধ বিভিন্ন সমাজের বিভিন্ন প্রকার হয়ে থাকে। সমাজ, জাতি, দেশ প্রভৃতিকে মূল্যবোধ হীনতা পরিলক্ষিত করা যায়।

পরিবর্তনশীলঃ মূল্যবোধের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল পরিবর্তনশীল। মানব সমাজ সর্বদা পরিবর্তনশীল সমাজের আচার প্রথা, নিয়ম-কানুন্‌ রীতিনীতি যেমন পরিবর্তনশীল ঠিক তেমনি মূল্যবোধ ও পরিবর্তন হয়।

প্রভাবকঃ মূল্যবোধ ব্যক্তির আচার-আচরণ এবং তার চরিত্র গঠনে যথেষ্ট প্রভাব রাখে।

যোগসূত্র ও সেতুবন্ধনঃ মূল্যবোধ এমন এক নীতি বা আদর্শ যা সমাজে মানুষকে ঐক্যসূত্রে আবদ্ধ করে। মূল্যবোধের অনুশীলন এবং সুষ্ঠু বিকাশ একই সমাজের রীতিনীতি ও আদর্শের আলোকে মানুষের সম্প্রীতি সেতুবন্ধন রচনা করে। এভাবে মূল্যবোধের চর্চা সমাজের কাঠামো ও বৃত্তি মজবুত করে।

অলিখিত দলিলঃ মূল্যবোধের অপর বৈশিষ্ট্য হলো এটি একটি অলিখিত দলিল। মূল্যবোধ মানুষের সামগ্রিক আচার-আচরণ ও কার্যাবলী নিয়ন্ত্রণ করলেও এর কোন লিখিত রূপ নেই। মানুষের বিশ্বাস, আদর্শ ও অন্যান্য অনুমোদিত রীতিনীতি পরিপ্রেক্ষিতে এটি বিকশিত হয়।

অর্জিত বিষয়ঃ মূল্যবোধ এমন এক বিষয় যা সহযাত নয়, এটি অর্জন করতে হয়। দীর্ঘ সামাজিকীকরণ প্রক্রিয়া, পারিপার্শ্বিক এবং প্রাতিষ্ঠানিক কাঠামোর ব্যক্তির মূল্যবোধ অর্জিত হয়। মূল্যবোধ বিষয়টি ব্যক্তি জন্ম থেকে পায় না আর এটি অর্জন করতে হয়।

মূল্যবোধ ব্যাপক ও বিমূর্ত  ধারণাঃ মূল্যবোধ একটি ব্যাপ ক ও বিমূর্ত ধারণা। এটি একটি সামাজিক নৈতিকতা। এটি যেমন আইন নয় তেমনি বিরোধিতাও বেআইনি নয়।

আদর্শ ও রীতিনীতি সমষ্টিঃ মূল্যবোধ হল মানবিক আদর্শ রীতিনীতি ও ধ্যান ধারণার সমষ্টি। এগুলো মানুষের সামগ্রিক আচরণ নিয়ন্ত্রণ করে আর সমাজের বসবাসকারী প্রতিটি মানুষ সেগুলো মান্য করে থাকে।

প্রকাশ মাধ্যমঃ মূল্যবোধ ব্যক্তির আচরণের মাধ্যমে প্রকাশ পায়। মূল্যবোধের শিক্ষা ব্যক্তির মনোজগতে প্রভাব ফেলে যার প্রতিফলন দেখা যায় সমাজে।

সত্যের উপর প্রতিষ্ঠিতঃ মূল্যবোধ শক্তির উপর প্রতিষ্ঠিত। এর মূল্য অনুপ্রেরণা আসে ব্যক্তির সত্য ও ন্যায়বোধ থেকে। ব্যক্তি ও সমাজভেদে আপাত দৃষ্টিতে মূল্যবোধের পার্থক্য থাকলেও এর উদ্দেশ্য এক অভিন্ন যা মানব কল্যাণকর।

পরিবেশ দ্বারা প্রভাবিতঃ মূল্যবোধের ওপর পরিবেশের প্রভাব লক্ষ্য করা যায়। যে ব্যক্তি যে পরিবেশে অবস্থান করে সেই পরিবেশের প্রভাবে তার মানসিকতা চেতনা তৈরি হয়। তবে পরিবেশ দ্বারা প্রভাবিত হয়ে এর বাস্তবায়ন পদ্ধতির ভিন্নতা থাকলেও এটি মানবকল্যাণে কাজ করে।

মূল্যবোধের শ্রেণীবিভাগঃ 

  1. ব্যক্তিগত মূল্যবোধ
  2. দলীয় মূল্যবোধ
  3. সামাজিক মূল্যবোধ
  4. প্রাতিষ্ঠানিক মূল্যবোধ
  5. পেশাগত মূল্যবোধ

উপসংহারঃ পরিশেষে বলা হয় যে, মূল্যবোধ এমন একটি বিষয় যা ব্যক্তি থেকে প্রত্যাশা করা হয় এবং যেখানে ব্যক্তির সামগ্রিক দিক প্রতিফলিত হয় যেমন মূল্য উপকারিতার সুবিধা সৎ গুন সাহায্য কার্যকারিতা ইত্যাদি জনসাধারণ যার সম্বন্ধে আগ্রহী যা তারা কামনা করে যাকে তারা আবশ্যক বলে মনে করে যার প্রতি তাদের অগাধ শ্রদ্ধা বর্তমান এবং যা সম্পাদনের মাধ্যমে তারা আনন্দ উপভোগ করে তাকে মূল্যবোধ বলে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url