OrdinaryITPostAd

বাংলা কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০

বাংলা কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ 

বাংলা ক্যালেন্ডার আমাদের অনেক কাজে লাগে। দিন তারিখ হিসেবের জন্য আমাদের বাংলা ক্যালেন্ডার দরকার। আমাদের এই পোস্টে কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে চাইলে এই আর্টিকেল ঠিক করা দরকার।



এই পোস্টটি পাবেন কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩। কার্তিক মাস হল বাংলা বাংলা ক্যালেন্ডার এর সপ্তম মাস। ১৭ই অক্টোবর কার্তিক মাস শুরু হয়। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এর প্রথম দিন হল মঙ্গলবার। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৩ এর শেষ দিন হল নভেম্বরের ১৫ তারিখ বুধবার।

সূচিপত্রঃ
  1. কার্তিক মাসের নামকরণ
  2. কার্তিক মাসের কত তারিখ ২০২৩
  3. কার্তিক মাস সংক্রান্ত তথ্য
  4. কার্তিক মাসের ইতিহাস
  5. কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডারের ছুটি সমূহ
  6. শেষ কথা

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৩ ও নামকরণঃ 

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ বিশেষ কারণে গুরুত্বপূর্ণ কারণ, এই মাসে বাংলা বারো মাসের ভিতরে বিশু ও শিব ভক্তদের জন্য বিশেষভাবে অনুকূল। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ কিছু নিয়ম মেনে চলছে শরীর ফিপা বজায় থাকে ছাড়া কার্তিক মাস জুড়ে। কার্তিক মাসের নামকরণ হয়েছে কার্তিক নক্ষত্র থেকে এই মাসে যখন পূর্ণিমা হয় সেই সময় কার্তিক নক্ষত্র চাঁদের নিকটে থাকে এ কারণে কার্তিক মাস নামকরণ করা হয়।

আরো পড়ুনঃ অনলাইন মোবাইল লোন বাংলাদেশ - অনলাইন লোন অ্যাপস বাংলাদেশ

 কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ বেশ কিছু উল্লেখযোগ্য উৎসব পালিত হবে। যেমনঃ ভাইফোঁটা উৎসব, কার্তিক পূর্ণিমা্‌, কার্তিক একাদশী ও দুর্গাপূজা।

কার্তিক মাসের কত তারিখ আজকে ২০২৩ বাংলা ক্যালেন্ডার এর কার্তিক মাস  ১৪৩০ঃ 

কার্তিক মাসের ১৪৩০ থেকে হেমন্ত কাল শুরু হয়। হালকা হালকা শীতের আমেজ নিয়ে কার্তিক মাস শুরু হয়। কার্তিক মাসের আজ কত তারিখ এই এই পোস্টটিতে আর জানতে পারবেন।

কার্তিক মাস সংক্রান্ত তথ্যঃ 

কার্তিক মাসে হিন্দু শাস্ত্রে বিষু ও শিব ভক্তের অনুকূল থাকায় মন্দিরে হাজার হাজার হয়ে থাকে। কার্তিক মাস ভারতের কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশে বহু ভক্ত রয়েছে। কার্তিক হল শিবের পুত্রের নাম। দান করার জন্য সেরা মাস হল কার্তিক মাস। এই মাসে দান করলে বেশ ভালো ফলাফল পাওয়া যায়। উল্লেখ্য যে, অনেকে কার্তিক মাসে পুরুষোত্তম বলে বিবেচনা করেন। 

আরো  পড়ুন: মটরের পাইপের দাম ২০২৩ - টিউবওয়েল পাইপের দাম ২০২৩

দেবী লক্ষ্মীকে কার্তিক মাসে সন্তুষ্ট করার জন্য হিন্দুরা পূজা করেন। হিন্দু শাস্ত্র মতে, ধন, সুখ ও শান্তি পাওয়ার সর্বোত্তম মাস হলো কার্তিক মাস। কার্তিক মাসে দেবী লক্ষ্মীকে সন্তুষ্ট করা গেলে সারা বছর না সন্তুষ্টি ও কৃপা পাওয়া সম্ভব হয়। এ কারণে অনেকের মতে বাংলা কার্তিক মাস হল বাংলা ১২ মাসের মধ্যে সবচাইতে সেরা। কার্তিক মাস ২০২৩ শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। যা হিন্দু ধর্মের সবচাইতে বড় উৎসব। 

 কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডারের ছুটি সমূহ

 কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ শনিবার রয়েছে চারটি  । কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এ রবিবার আছে চারটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ সোমবার আছে চারটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এ মঙ্গলবার আছে চারটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ বুধবার আছে চারটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩এ বৃহস্পতিবার আছে  পাঁচটি । 

আরো পড়ুনঃ আর এফ এল টিউবওয়েল এর দাম ২০২৩ - আর এফ এল টিউবওয়েল প্রাইস ইন বাংলাদেশ ২০২৩

 কার্তিক মাসের ক্যালেন্ডার কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ শুক্রবার আছে পাঁচটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০৩০ এ শুক্রবার ও শনিবার ২ এই দুই দিন সহ রয়েছে সর্বমোট ৯ টি ছুটি। এছাড়া আরও ১  দিন সরকারি ছুটি আছে।

শেষ কথা: এই আর্টিকালে আমরা জানতে পারলাম কার্তিক মাসের ক্যালেন্ডার সম্পর্কে অনেক তথ্য ও কার্তিক মাসের ছুটি সমূহ ও বাংলা কার্তিক মাসের তারিখ গুলো সব কিছু এই আর্টিকেল এর মধ্যে পাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩