নগদ একাউন্টে পিন ভুলে গেলে কি করবেন?

নগদ একাউন্ট  পিনভুলে গেলে করণীয় কি? এটি আমাদের অনুসন্ধান করার প্রশ্ন বেশিরভাগ মানুষ জানা নেই। বর্তমান বিশ্বে নগদ একাউন্টের গুরুত্ব অপরিসীম এজন্যই নগদ একাউন্ট সম্পর্কে আমাদের জানা দরকার। বর্তমানে নগদ সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে। অনেকে মোবাইল ব্যাংকিং এর জন্য নগদ অর্থ ব্যবহার করেন এই মানি ব্যাংকিং সিস্টেম সত্যিই একটি সহজ সিস্টেম। আপনিও এই সিস্টেমে  অংশগ্রহণ করতে পারেন। ভুলে গেলে আমাদের কি করতে হবে তা আমরা জানব।
বর্তমানে সবচেয়ে সহজ ও কম খরচের টাকা আদান-প্রদান করা হয় নগদে। এটি একটি সহজ ও অসাধারণ ব্যাংকিং সিস্টেম। নগদে সবচেয়ে কম খরচে হাজারে ৯. ৯৯ টাকা খরচ করে টাকা দোলন করা যায় যা এখন পর্যন্ত সবচেয়ে কম তাহলে চলুন আর কথা না বলে আমরা জেনে নেই নগদ একাউন্টের পিন ভুলে গেলে আমাদের কি করা উচিত।

সূচিপত্রঃ নগদ কাউন্টের পিন ভুলে গেলে কি কি করতে হবে
  • নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করব?
  • নগদ কাস্টমার কেয়ার নাম্বার
  • নগদ একাউন্টের পিন কোড
  • পুনরুত্থান করার পদ্ধতি 
  • নগদ একাউন্ট পিন সুরক্ষিত রাখার উপায় সমূহ
  • নগদ একাউন্টের পাসওয়ার্ড কি নগদ অ্যাপস পাসওয়ার্ডের মত 
  • শেষ কথা

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করব

আপনার যদি একটি অ্যাকাউন্ট অ্যাপ থাকে এবং আপনি যদি নগদ ব্যাংকিং একাউন্টের পাসওয়ার্ড ভুলে যান তবে এই নগদ একাউন্টের পিন ভুলে গেলে আমরা যা করব তা হল নগদ একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার করা খুব সহজ। আপনি দুই মিনিটের মধ্যে আপনার নগদ পাসওয়ার্ড প্রদান করতে পারবেন। নগদ পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন এখন আমি আপনাকে দেখাবো নগদ একাউন্ট ভুলে গেলে কি করতে হয়।


নগদ একাউন্ট পুনরুদ্ধার করতে হলে আপনাকে আপনার শেষ ব্যালেন্স আপনার জন্ম তারিখ এবং আপনার পিতার নাম সম্পূর্ণ সঠিকভাবে মনে রাখতে হবে। তারপর, আপনাকে ১৬১৬৭ নম্বরে কল করতে হবে। কল করার পরে, তারা আপনার শেষ নগদ ব্যালেন্স, আপনার জন্ম তারিখ ও পিতার নাম সম্পর্কে জানতে চাইবে। আপনাকে সঠিকভাবে সব তথ্য দিতে হবে। তারপর তারা আপনার পাসওয়ার্ড রিসেট  করে দিবে এবং আপনি আপনার নতুন পাসওয়ার্ড যোগ করতে পারবেন। 

নগদ কাস্টমার কেয়ার নম্বর
নগদ কাস্টমার কেয়ারে কল করে কথা বলা নগদ একাউন্টে পিন রিসেট করে নেওয়া সবচাইতে ভালো। কারণ এতে করে তারা আপনার সমস্যা খুব ভালোভাবে বুঝতে পারবে এবং আপনাকে সাহায্য করতে পারবে।

যে নম্বরে থেকে নগদ একাউন্ট খোলা হয়েছে সেই নম্বর থেকে কল করার চেষ্টা করবেন এবং আপনার সমস্যা সম্পর্কে বলুন নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি এখন আমি কিভাবে পিন রিসেট করব তারা আপনাকে সঠিক দিক নির্দেশিকা দেবে কারণ নগদ গ্রাহক প্রতিনিধিদের সকলেই সহায়ক ও আন্তরিক।

নগদ হেল্পলাইন বা কাস্টমার কেয়ার নম্বর হলো ১৬১৬৭ বা ০৯৬০৯৬১৬১৬৭

নগদ একাউন্টের পিন কোড

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কখনো আমরা নামাজের পিন লক হয়ে যায়। তাই বারবার ভুলবিন দিয়ে চেষ্টা করি। এবং ফুল পেন্টি সর্বোচ্চ তিনবার বা তার বেশি দেওয়ার কারণে নগদ সরাসরি আপনাকে ব্লক করে দেই। আর নগদ পিন পুনরুদ্ধার করতে নগদ পরিসেবা কেন্দ্রে কল করতে হবে এবং এনআইডি কার্ডের নম্বরটি দিয়ে যাচাই করতে হবে।

পুনরুত্থান করার পদ্ধতি

নগদ একাউন্টের পিন ভুলে গেলে আমরা কি করব সে বিষয়ে পুনরুদ্ধার করার পদ্ধতিতে জানবো । নগদ একাউন্টের পিন ভুলে গেলে আমরা যা করব তা হল নগদ একাউন্টের নিরাপত্তার জন্য, আপনি চাইলে অ্যাপস এর মাধ্যমে পিন পুনরুদ্ধার করতে  পাবেন । আপনার যদি পিন নম্বর মনে থাকে তবে আপনি এটি দিয়ে প্রবেশ করবেন। তারপরে যদি এটি ভুলে গিয়ে থাকেন তবে আপনি এটি সেট করতে পারবেন না । অ্যাপে প্রবেশ করার পরে আপনার নগদে প্রবেশ করুন। সেখান থেকে চার নম্বরের  পিন পরিবর্তন থেকে বর্তমান পিন দিয়ে পড়ে নতুন প্রিন এবং কনফার্ম পিন দিয়ে সাবমিট করুন।


আর যদি আপনার নগদ অ্যাপস না থাকে তাহলে প্রথমে নাম্বার পেট থেকে*১৬৭# টাইপ করুন। তারপর সেই সিমে নগদ একাউন্ট খোলা আছে সেই সিম থেকে কল করুন এবার নগদ ইন্সট্রাকশন পিন রিসেট নামে এক নাম্বার অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। তারপর এখানে দুইটা অপশন দিয়ে ফরগেট পিন এবং চেঞ্জ পিন নামে দুইটা অপশন থাকবে যদি আপনি পিন ভুলে যান তাহলে এক নাম্বার টা এবং পিন রিসেট করতে দুই নাম্বারটা সিলেট করুন এবং সেন্ট করুন। এবার আপনার কাছে আইডি চাইবে। আইডি নাম্বারটি দিন। এবার আপনার ফোনে একটা ওটিপি আসবে সেই ওটিপিটি দিন নগদ থেকে আপনাকে সেই পিনটি দেওয়া হবে এসেই পিন দিয়ে আপনি একাউন্টে ঢুকুন এবং পেন্টি পরিবর্তন করুন।

একাউন্টের পিন সুরক্ষিত করার উপায়

যেহেতু আপনি অর্থ লেনদেনের জন্য নগদ একাউন্ট ব্যবহার করছেন তাই আপনাকে এই নগদ একাউন্টে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নগদ একাউন্টের পিন ভুলে গেলে আপনাকে যা করতে হবে আর অ্যাকাউন্টে নিরাপত্তা নির্ভর করে পাসওয়ার্ড এর উপর তাই আপনি যা করতে পারবেন
আপনার নগদ একাউন্টের পিন কখনোই কারো সাথে শেয়ার করবেন না।
  • পিন নাম্বার মুখস্ত করে রাখা ভালো।
  • যদি আপনার বারবার আপনার পিন নম্বর ভুলে যাওয়ার অভ্যাস থাকে তবে আপনার পিন নাম্বারটি একটি নিরাপত্তা জায়গায় সংরক্ষণ করে রাখুন।
  • আপনি যদি মনে করেন যে কেউ আপনার পিন নাম্বার জানে, উপরে দেখানো উপায়ে এটি পুনরায় সেট করে ফেলুন।
  • ক্যাশ একাউন্ট বা এপ ব্যবহার করার পর লগ আউট করুন। কখনোই অ্যাপে পাসওয়ার্ড সেট করে রাখবেন না।
শুধু নগদ অ্যাকাউন্ট নয়, পাসওয়ার্ড যে কোন। অ্যাকাউন্টে আপনার নিরাপত্তা নিশ্চিত করে। তাই পাসওয়ার্ড দিয়ে ওপরে সেরা অনুসরণগুলো অনুসরণ করার চেষ্টা করুন।

নগদ একাউন্টের পাসওয়ার্ড কি নগদ অ্যাপস পাসওয়ার্ডের মত

হ্যাঁ আপনার নগদ একাউন্ট এবং নগদ অ্যাপস এর পাসওয়ার্ড ২ তাই এটির পাসওয়ার্ড পরিবর্তন করলে দুটোই বদলে যাবে নগদ একাউন্টের পাসওয়ার্ড এবং নগদ অ্যাপস পাসওয়ার্ড গুরুত্ব  অপরিসীম।

শেষ কথা

 নগদ একাউন্টের পিন ভুলে গেলে আমরা কি করব তা ওপরে সুন্দরভাবে বিস্তারিত জানানো হয়েছে আপনি যদি নবদ একাউন্টের পিন ভুলে যান তাহলে গরিব তো নিয়মে পিন রিসেট করে নিন। প্রয়োজনে নগদ কাস্টমার কেয়ারে কল দিন। পুরো আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকার জন্য সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url