শরৎকাল আসে মেঘ নিয়ে

তোমরা কি খেয়াল করেছ ,এর মাঝে আকাশটা হয়ে উঠে উজ্জ্বল নীল রঙের। তার মাঝে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা। এসময় ভোরে বেলায় ঘাসের ডগায় থাকা শিশিরে পা ভিজিয়ে বুঝতে পারি শরৎ কাল এসেছে বাংলা বর্ষপঞ্জিতে দেখে নেওয়া যাক। আমরা তো জানি ভাদ্র ও আশ্বিন মাস এই দুই মাস শরৎ কাল। ইংরেজির আগস্টের মাঝামাঝি ও অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত স্থায়ী হয়।

আমরা এর মধ্যে জেনে গিয়েছি যে, নীল একটি মৌলিক রং। এই নীল আকাশের সাদা মেঘ গুলো কত রকমের আকৃতি বদলাই। কখনও ঘোড়া কখনও গাছ কখনও হাতি তো আবার কখনও মানুষ আকৃতির মতো। আকাশের এলোমেলো মেঘগুলি নিজের পছন্দের কিছু খুঁজে পাও ।

 সূচিপত্র

  • শরৎ ঋতুর বৈশিষ্ট্য
  • শরৎ ঋতুর প্রকৃতি কেমন ?
  • শরৎ ঋতুর তাপমাত্রা
  • শরৎকালের ফসল
  • শরৎকালের উৎসব
  • শেষ কথা

শরৎ ঋতুর বৈশিষ্ট্য 

আমরা আকাশটাকে ভালভাবে লক্ষ্য করে দেখব। কিছুদিন পরপরই কী আকাশ তার রূপ পরিবর্তন করছে। আকাশের মাঝে নানান রং খেলা করে। এ রং ছড়িয়ে পড়ে প্রকৃতিতে। এর প্রভাবে দেখা যায় রূপসী বাংলা রূপেও। একেক সময়ে বাংলা মায়ের এক রূপে ধরা পড়ে আমাদের চোখে। শরৎকালের  প্রকৃতির রূপ কেমন থাকে বা শরৎ ঋতুর বৈশিষ্ট্য কেমন থাকে এ সম্পর্কে বলতে গেলে সহজ বড়ই বিচিত্র ময় হয়ে ওঠে বর্ষার নিবিড় ঘন ছটা পরিচালিত হয়ে আকাশ নির্মূল হয়ে ওঠে সকালে শিশির ভেজা ধান শাপলা ফুলের হাসি সকলের মনকে উদাসিত করে

আরো পড়ুনঃ কিভাবে ফুসফুস টিউমার থেকে মুক্তি পাবেন

 মাথার ওপর নীল আকাশ মাঝেমধ্যে সাদা উড়ন্ত মেঘ এবং সবুজ মাঠের উপর দিয়ে উড়ে যায়। শালিক ময়না টিয়ের ঝাঁক কত সুন্দর এসব ভালো লাগার দৃশ্য প্রকৃতির রূপ কেমন থাকে এবং ষড়যন্ত্রের বৈশিষ্ট্যের বর্ণনা এ থেকে কি হতে পারে শরৎকাল মেঘ দেখলে কেমন হয়। প্রসঙ্গে বলতে গেলে শরৎকালকে বলা হয় মানুষ মাত্র শরৎকালের প্রকৃতির রূপ লাবণ্য দেখে না মুগ্হধ হয়ে থাকতে পারে না।

শরতের প্রকৃতি দেখে শোনে অনুভব করে প্রকৃতির মধ্যে থেকে ছবি আঁকা যায়।
শরতের প্রকৃতির মাঝে মিলিয়ে আমাদের অনুভূতি আনন্দ, কষ্ট্‌ হাসি, কান্নাসহ নানান রকম ভঙ্গি সম্পর্কে জানতে পারি।

 শরৎকালের প্রকৃতি কেমন হয়

 শরৎ হল স্নিগ্ধতা ও কোমলতার প্রতীক। বর্ষার গাঢ় রঙের মেঘ কেটে গেলে শরতের আকাশ হয়ে ওঠে ঝকঝকে। কখনও মেয়ে আবার কখনও বৃষ্টি। শরতের প্রকৃতি জুড়ে চলতে থাকে আলো ছায়ার খেলা। শরতের নীল আকাশের গায়ে নরম সাদা মেঘে যেন বুনে চলে রূপকথার গল্প।

শরৎ কালে আকাশের বুকে উড়ে বেড়াই ঝাকে ঝাকে বক। খালে বিলে দেখা যায় সাদা শাপলা ফুল। নদীর ধারে কাশবনে আসছে নতুন প্রাণ। হালকা বাতাসে দুলে দুলে উঠে কাশবন। নদীর বুকে ভাসছে সারি সারি পালতোলা নৌকা। আর দূরে থেকে ভেসে আসে মাঝিমাল্লার কণ্ঠে গান। 

শরৎকালের তাপমাত্রা

শরৎ ঋতুতে প্রকৃতির রূপ কেমন থাকে সেগুলো বলতে গেলে আমাকে ধাপে ধাপে সেগুলো উপস্থাপন করতে হবে। তাই শরৎ ঋতুর বৈশিষ্ট্য এবং শরৎকালের প্রকৃত রূপ কেমন থাকে বলতে গেলে প্রথমে আমাদের শরৎকালের প্রথম দিনটি বিশ্লেষণ করতে হবে আমরা জানি যে এটি সমরূপ থেকে শুরু হয়।  আমরা জানি যে ১২ ঘন্টা আলো ১২ ঘন্টা অন্ধকার থাকে। অর্থাৎ এই সময় দিন রাত সমান হয় এটি পৃথিবীর গ্রহের কেন্দ্রের সাথে সংযুক্ত সূর্যের কারণে ঘটে । এই দিনটি থেকে বিষম কক্ষ সমাপ্ত হয়। এটি এমন একটি সময়কালের দিনগুলো ছোট করা হয়। এবং রাত গুলি দীর্ঘ করা হয়। পরিবর্তনের কারণে তাপমাত্রার যথেষ্ট হ্রাস পায় ।

আরো পড়ুনঃ কিভাবে ফুসফুস টিউমার থেকে মুক্তি পাবেন

শরৎকালের প্রকৃতির রূপ কেমন থাকে। তাছাড়া বোঝা যায় কারণ শরতের দুপুরগুলি সাধারণত বেশ বিখ্যাত কারণ তার কিছু শীতল মুদ্রা সহ আসে এমনকি রাতে খুব মনোরম তাপমাত্রা থাকে। এটি শরৎকালে শীতল হতে শুরু করে।

শরৎ কালের ফসল

শরৎকালের আরেকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য সবুজ মাঠ।  মাঠের পর মাঠ এর  যেন শেষ নাই। শরৎকালের প্রকৃতির রূপ কেমন থাকে এবং শরৎ ঋতুর বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম একটি প্রশ্ন শরতের ফসল কি কি ? বছরে এই সময়ে আমরা ডালিম ও আঙ্গুর  আপেল কমলা কিছু বাদাম দেখি আমরা যদি সবজি মাঠে যায় ।তাহলে দেখতে পাব প্রচুর ফুলকপি, বাঁধাকপি ,বেগুন ,মুলা ,পটল, করলা এমনকি সিমও পাওয়া যায়।

এ সমস্ত ফসল বছরের বেশিরভাগ ক্ষেত্রে পাওয়া যায় ।তবে এ সময় সবচেয়ে বেশি ভালো হয়  বিশেষ কয়েকটি ফল হল আমলকি, জলপাই ,ডুমুর ,তাল অরবরই ,করমচা ।

শরৎকালের উৎসব

শরৎ আমাদের মাঝে বিভিন্ন উৎসবের বার্তা নিয়ে আসে। এদেশের মানুষ তখন নানা উৎসবে মেতে উঠে। এই উৎসব দেখে বোঝা যায় শরৎ ঋতুর বৈশিষ্ট্য এবং শরৎকালে প্রকৃত রূপ কেমন থাকবে। বিভিন্ন প্রকার আহার উৎসব সম্পন্ন হয়ে থাকে ।এ সময়ে সনাতন সম্প্রদায়ের ধর্মের নানা অনুষ্ঠান উদযাপন করা হয় ।শরৎকালে বিশেষ করে পিঠাপুলির মধ্যে তালের পিঠার প্রভাব অপরিসীম ।প্রতিটি ঘরে ঘরে তালের পিঠা তৈরি করা হয় ।শরৎকালে সবাই বিভিন্ন উৎসবের  মেতে উঠে।

শেষ কথা

শরৎকালের প্রকৃতির রূপ কেমন থাকে বা শরৎ ঋতুর বৈশিষ্ট্য গুলো খুবই বিচিত্র মনমুগ্ধকর হয়ে থাকে। প্রকৃতির রূপ কেমন থাকে বা শরৎ ঋতু বৈশিষ্ট্য কেমন হয় এ সম্পর্কে আপনারা জেনেছেন। সকালের সূর্য উদয় হয় আনন্দ অনুভূতির সৃষ্টি নিয়ে ।সকালের সূর্য উদয় হয়ে মাঠে বিলের অসংখ্য ধানের জমিতে আলোকরশ্মি ছড়িয়ে দেয়। দুর্বা ঘাসের উপর সঞ্চিত শিশির বিন্দুতে রূপালী মুক্তোর বিন্দু। মনে হয় এ সময় অপসারিত হয়ে আকাশ নির্মল হয়ে ওঠে|

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url