বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন

বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন এই প্রশ্নটি কম বেশি সবার মনে ঘুরপাক খায়। কিন্তু বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন এর সঠিক কারণ কি আপনি জানেন? যদি না জেনে থাকেন তবে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এই পোস্টে বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন তার আসল কারণসমূহ বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

অনেকক্ষণ ধরে ঘুমানোর পর ঘুম থেকে উঠলে অনেকেরই মাথা ব্যাথা হতে দেখা যায়। আপনিও রাতভর ঘুমালেন কিন্তু সকালে উঠে দেখলেন মাথা ব্যাথা! এই সমস্যায় ভোগার কারণ কি? আজ এই পোস্টটি থেকে আপনারা সকালে ঘুম থেকে উঠে যে কারণে মাথা ব্যাথা করে, সহজেই মাথা ব্যাথা দূর করার উপায়, বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন ইত্যাদি দরকারি বিষয়গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন জেনে নিন

সকালে ঘুম থেকে উঠে যে কারণে মাথা ব্যাথা করে | ঘুম থেকে উঠার পর মাথা ব্যথা কেন হয়?

সবারই প্রত্যাশা থাকে সকালে ঘুম থেকে উঠে সুন্দর একটি দিন শুরু করার। কিন্তু সকালে ঘুম ভাঙার পর মাথা ব্যাথা হলে যেন সমগ্র দিনটাই মাটি হয়ে যায়। দিনভর তখন প্রচন্ড মাথা ব্যাথা চলতেই থাকে। সকালে ঘুম থেকে ওঠার পর মাথা ব্যথা করে কেন তা এখন জেনে নিই অতঃপর পোস্টের পরবর্তী অংশে আমরা বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন তা জানব। 
  1. আপনার যদি ঘুমের ঘাটতি থাকে ফলে ফাইট হরমোন চাঙ্গা হবে। হৃদস্পন্দনের গতি বেড়ে যাবে। একই সাথে রক্তচাপ ও স্ট্রেস বেড়ে যাবে। ফলশ্রুতিতে সকালে ঘুম থেকে উঠলে মাথা ব্যাথা সৃষ্টি হবে।
  2. অ্যালকোহল খাওয়ার অভ্যাস থাকলে সকালে ঘুম থেকে উঠলে মাথা ব্যাথা হতে পারে। সামান্য ড্রিংক করলেও ডিহাইট্রেটেড মস্তিষ্কে রক্তপ্রবাহ কমে যেয়ে মাথা ব্যাথার সম্ভাবনা দেখা দেয়।
  3. বিষন্নতা জনিত কারণেও সকালে ঘুম থেকে ওঠার পর মাথাব্যথার সৃষ্টি হতে পারে। কারণ বিষন্নতা ঘুম ও ঘুমের রুটিনকে একদম নষ্ট করে দেয়। 
  4. প্রচুর চা ও কফি পান করলে তা ঘুমকে নষ্ট করে ফেলে। আর যদি প্রচুর চা ও কফি পানের অভ্যাস থাকে তবে তা আপনার ঘুমকে নষ্ট করতে পারে। আর ঘুমের ঘাটতি হলে সকালে উঠে মাথা ব্যাথা সৃষ্টি হয়। 
  5. নিজের মানসিক স্থিতিশীলতা ও ভালো অনুভব করার হরমোন উৎপাদন দেহে কমে গেলে মর্নিং হেডঅ্যাক দেখা দিতে পারে। ভালো অনুভব করা হরমোন উৎপাদন কমে গেলে মস্তিষ্কের রক্ত সরবরাহ কমে যায়, ফলে সকালে ঘুম থেকে উঠলে মাথা ব্যাথাও পিছু ছাড়ে না। 

বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন 

স্বাভাবিকের তুলনায় বেশি ঘুম হলে অনেক সময় মাথা ব্যাথা সৃষ্টি হতে দেখা যায়। একজন সুস্থ স্বাভাবিক মানুষের জন্য সাধারণত দিনে ৬-৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। যদি কেউ স্বাভাবিকের তুলনায় কয়েক ঘন্টা বেশি ঘুমিয়ে ফেলে তবে তা মাথাব্যাথার কারণ হতে পারে। বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন তার কারণসমূহ এবার জেনে নেওয়া যাক।
  • অতিরিক্ত ঘুমের ফলে মস্তিষ্কে সেরাটোনিনের মাত্রা কমে যায়। আর এই মাত্রা কমে যাওয়ার ফলে মস্তিষ্কে রক্ত প্রবাহ কমে যেয়ে মাথা ব্যাথার সৃষ্টি হয়। 
  • বেশি ঘুমানোর ফলে অনেক সময় মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে। মস্তিষ্কের কর্মক্ষমতা কমে গেলে সেখানে রক্ত প্রবাহে বাঁধা সৃষ্টি হয়। যার কারণে অনেক সময় বেশি ঘুমালে মাথা ব্যাথা হতে দেখা যায়।
  • অনেকে ঘুমের ওষুধ খেয়ে অতিরিক্ত সময় ঘুমিয়ে থাকেন। ঘুমের ওষুধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। ঘুমের ওষুধ খেয়ে অধিক সময় ঘুমিয়ে থাকলে মাথা ব্যাথা হয়ে থাকে। 

সহজেই মাথা ব্যাথা দূর করার উপায় 

প্রিয় বন্ধুরা! বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন তার কারণসমূহ ইতোমধ্যে আপনারা জেনে ফেলেছেন। এবার চলুন এই মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য সহজেই মাথাব্যথা দূর করার উপায় সমূহ জেনে নিই। এসব উপায়গুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই মাথাব্যাথা দূর করতে পারবেন। 
  • ঘুমানোর ক্ষেত্রে একটি রুটিন মেইনন্টেন করুন। ছুটির দিনে অধিক সময় ধরে ঘুমানোর অভ্যাস পরিত্যাগ করুন। 
  • সুস্থ ও স্বাভাবিক থাকার জন্য প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। 
  • চা, কফি, ক্যাফেইন জাতীয় পানীয় খেলে ঘুম থেকে উঠলে মাথাব্যথা হয়। তাই যথাসম্ভব এ সকল পানীয় এড়িয়ে চলুন। 
  • সঠিক খাদ্যাভ্যাস করে তুলুন। কোনো বেলা খাবার না খেলে মস্তিষ্কে একপ্রকার চিনি জাতীয় পদার্থ তৈরি হয়। যা মস্তিষ্কে রক্ত চলাচল বাধাগ্রস্ত করে। তাই কোনো বেলায় খাবার বাদ দেওয়া যাবেনা। 
  • মানসিক চাপ, অতিরিক্ত দুশ্চিন্তা ও স্ট্রেসের কারণে মাথাব্যথা হতে পারে। তাই যথাসম্ভব চিন্তামুক্ত থাকতে হবে। সব সময় হাসি খুশি ও বিনোদনের মধ্যে নিজেকে সংযুক্ত রাখতে হবে। 
  • সকল প্রকার মাথা ব্যাথা কমাতে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে। কারণ ব্যায়াম করলে মাথাসহ সমগ্র দেহে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। 

মাথা ব্যাথা কমানোর ঔষধ 

বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন তার কারণসমূহ এখন আপনাদের সামনে স্পষ্ট হয়েছে। মাথা ব্যাথার সমস্যা যদি দীর্ঘস্থায়ী রূপ লাভ করে তবে তা প্রতিরোধে কিছু ওষুধ খাওয়া যেতে পারে। মাথা ব্যাথা কমাতে বহুল প্রচলিত ৫০০ মিলি প্যারাসিটামল ঔষধ খাওয়া যেতে পারে। মাথা ব্যাথার ধরন ও লক্ষণ অনুযায়ী চিকিৎসকের পরামর্শ নিয়ে অবশ্যই ওষুধ সেবন করতে হবে। তীব্র মাথা ব্যাথা হলে ডাক্তারের পরামর্শে প্রয়োজন মাফিক বিভিন্ন ওষুধের ডোজ পরিবর্তন করে মাথা ব্যথা কমানো যায়।

ইতি কথা - বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন 

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়া শেষে আপনারা বেশি ঘুমালে মাথা ব্যাথা করে কেন এ ব্যাপারে সুনির্দিষ্ট ধারণা পেয়ে গেছেন। এছাড়াও মাথা ব্যাথা দূর করার উপায় ও ওষুধ সম্পর্কেও জেনে ফেলেছেন। এই ধরনের স্বাস্থ্য বিষয়ক আরো টিপস পেতে আমাদের সাথেই থাকুন। পোস্টটি ভাল লাগলে অন্যদের সাথে এখনই শেয়ার করে ফেলুন। ধৈর্য সহকারে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। @23891
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url