বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা - বিলম্ব ফলের উপকারিতা

বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনি জানেন? যদি বিলম্ব ফল আপনার জন্য জরুরী হয়ে থাকে তাহলে অবশ্যই বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা উচিত। আপনাদের চাহিদা অনুযায়ী আজকের এই আর্টিকেলে বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করা হবে।

আপনি যদি বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা - বিলম্ব ফলের উপকারিতা

বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা - বিলম্ব ফলের উপকারিতা

আমরা অনেকেই বিলম্ব ফল চিনি। আমাদের দেশের অনেক জায়গায় বিলম্ব ফল চাষ করা হয়। এর ফল গাছের পাতা, ফুল এবং ফল গুলো দেখতে অনেক সুন্দর সাধারণত তাই অনেকেই বাড়িতে সৌন্দর্যের জন্য চাষ করে থাকে। কিন্তু বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা আমরা অনেকেই জানিনা। এই ফল খাওয়ার আগে বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ আপন নামের অর্থ কি

১। যাদের দেহে চুলকানি সমস্যা রয়েছে সাধারণত তারা যদি বিলম্ব ফল খায় তাহলে চুলকানি নিরাময় অনেক সাহায্য করে। বিশেষ করে চুলকানি নিরাময়ে বিলম্ব গাছের পাতা বেটে চুলকানির স্থানে লাগাতে হবে।

২। যাদের উচ্চ রক্তচাপ এর সমস্যা রয়েছে সাধারণত তারা যদি প্রতিনিয়ত বিলম্ব গাছের ফল খাই তাহলে তাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৩। এছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিলম্ব ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে অবশ্যই বিলম্ব ফল খেতে পারেন।

৪। বাতের ব্যথার সমস্যা রয়েছে সাধারণত তারা বিলম্ব ফল খেতে পারে এছাড়া বিলম্ব গাছের পাতা চুলকানি ফোড়া চামড়ার বিভিন্ন রোগের সমস্যার সমাধান দিয়ে থাকে।

৫। সর্দি কাশি নিরাময়ে বিলম্ব ফল কার্যকরী ভূমিকা রাখে। গরম পানির সাথে যদি এই ফল নিয়মিত খাওয়া যায় তাহলে সর্দি কাশি ভালো হয়ে যাবে।

৬। যদি কোন বিষাক্ত প্রাণী কামড় দেয় তাহলে এই কামড় থেকে নিরাময়ের পেটে হলে বিলম্ব গাছের পাতা অনেক কার্যকরী ভূমিকা রাখে। উক্ত স্থানে বিলম্ব গাছের পাতা বেটে লাগালে জ্বালাপোড়া কম হয়।

৭। যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে সাধারণত তারা যদি বিলম্ব ফল খাই তাহলে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে এই ফলের পুষ্টি উপাদান গুলো কার্যকরী ভূমিকা রাখতে পারে।

৮। এছাড়া হজমের সমস্যা দূর করতে বিলম্ব ফল এর উপকারিতা রয়েছে। এছাড়া শরীরের ক্ষতিকর কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে এটি কার্যকরী ভূমিকা রাখে।

বিলম্ব ফলের অপকারিতা

যে ফলের উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতা ও রয়েছে। ঠিক তেমন বিলম্ব ফলের অপকারিতা রয়েছে। আমাদের অনেকের কাছে সহজলভ্য একটি ফল হল বিলম্ব ফল। তাই আমাদের অবশ্যই বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা উচিত।

যদি খালি পেটে বিলম্ব ফল খাওয়া যায় তাহলে অনেক সময় এটি আমাদের পেটের গ্যাস্ট্রিকের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া পেট ফুলে যাওয়ার মত সমস্যাও দেখা যায় কারণ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার ২৫ টি উপকারিতা ও অপকারিতা

বিশেষ করে যাদের ডায়রিয়া রয়েছে তাদের বিলম্ব ফল খাওয়া থেকে বিরত থাকতে হবে। এই সময় যদি এই ফল খাওয়া যায় তাহলে ডায়রিয়ার সমস্যা বেড়ে যেতে পারে। এছাড়া যদি অতিরিক্ত পরিমাণে বিলম্ব ফল খাওয়া যায় তাহলে কিডনির সমস্যা সহ আমাদের দেহে আরো বেশ কিছু সমস্যা হতে পারে।

বিলম্ব ফলের বৈজ্ঞানিক নাম

বিলিম্বি বা বিলুম্বু অক্সিডেসি গোত্রের অন্তর্গত একটি উদ্ভিদ। বিলিম্বি কামরাঙ্গা গোত্রের ফল। এটি কামরাঙ্গার নিকট আত্মীয়। এর স্বাদও অনেকটা কামরাঙ্গার মতোই। শুধু স্বাদই নয় প্রজাতি, বিন্যাস, পরিবার, গুণ সবকিছুতেই কামরাঙ্গার নিকটাত্মীয় এই ফলটি। বৈজ্ঞানিক নাম হলঃ Averrhoa bilimbi। বিলিম্বি ইংরেজিতে Cucumber tree বা Tree sorrel নামেও পরিচিত।

বিলম্ব ফলের পুষ্টিগুণ

যে কোন ফল খাওয়ার আগে অবশ্যই তার উপকারিতা এবং অপকারিতা জানা উচিত। কারণ কোন ফল আমাদের স্বাস্থ্যের জন্য ভালো এবং কোন ফল আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এগুলো জেনেই আমাদের খেতে হবে। আমরা ইতিমধ্যেই বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনেছি। এখন বিলম্ব ফলের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

বিলম্ব হলে রয়েছে খনিজ, চর্বি, শ্বেতসার, আমিষ, ভিটামিন, ক্যারোটিন, ক্যালোরি ইত্যাদি। ১০০ গ্রাম বিলম্ব ফলের মধ্যে যে সকল পুষ্টিগুণ রয়েছে তা হল-

  • আমিষ - ০.৬১ গ্রাম
  • আঁশ - ০.৩১ - ০.৪০ গ্রাম
  • ফসফরাস - ১১.১ মিলিগ্রাম
  • ক্যালসিয়াম - ৩.৪ মিলিগ্রাম
  • ক্যারোটিন - ০.০৩৫ মিলিগ্রাম
  • থায়ামিন - ০.০১০ মিলিগ্রাম

বিলম্ব ফলের গুনাগুন

বিলম্ব ফল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এর মধ্যে রয়েছে আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী পুষ্টি উপাদান গুলো। যা বিভিন্নভাবে আমাদের দেহের উপকার করে থাকে। বিলম্ব ফলের গুনাগুন আমরা অনেকেই জেনেছি।

বিলম্ব ফলের গুনাগুন এগুলো হলঃ

  • এটি আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে।
  • বিলম্ব হলে থাকা পুষ্টি উপাদান গুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।
  • সর্দি কাশি ভালো করতে বিলম্ব গাছের পাতা উপকারী।
  • চুলকানি নিরাময়ে বিলম্ব গাছের পাতা কার্যকরী ভূমিকা রাখে।
  • বিভিন্ন দেশে বিলম্ব গাছের পাতা ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা - বিলম্ব ফলের উপকারিতাঃ শেষ কথা

বিলম্ব ফলের গুনাগুন, বিলম্ব ফলের বৈজ্ঞানিক নাম, বিলম্ব ফলের অপকারিতা, বিলম্ব ফলের উপকারিতা, বিলম্ব ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে প্রিয় বন্ধুরা আশা করি আপনারা রক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ সরকারি পলিটেকনিক ২০২৩

এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়। ১৬৮৩০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url