OrdinaryITPostAd

অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি

অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এর সম্পর্কে যদি আপনি খুঁজছেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই আর্টিকেলে আমরা অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন তাহলে অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যায়।
অনেকেই অতিরিক্ত চুল পড়া সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য বিভিন্ন জায়গায় এ সম্পর্কে বিস্তারিত জানতে বা খুঁজতে থাকে। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়লে আপনারা খুব সহজে অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এ সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি

ভূমিকা

ভিটামিনের ঘাটতি এবং পুষ্টির অভাবে আপনার চুল পড়ে যেতে পারে বহু গুনে, আবার অনিয়মের কারণেও আপনার অতিরিক্ত চুল পড়ে থাকতে পারে। বিভিন্ন কারণে আমাদের মাথার চুল ঝরে পড়ে যায় আবার আমাদের যত্নের অভাবেও চুল পড়ে যায় এবং আমরা বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকি অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি সম্পর্কে। চুল পড়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। কখনো কখনো ঘুমের অভাব বা অতিরিক্ত চিন্তা ভাবনার কারণে বেশি চুল পড়তে পারে আবার বংশগত বহুৎ সমস্যার কারণে চুল পড়ে থাকে। চলুন তাহলে আর দেরি না করে অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক আজকের এই আর্টিকেলে।

অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি

চুল মানুষের সৌন্দর্যের বড় অলংকার। ইদানিং বেশিরভাগ মানুষের সমস্যা হচ্ছে যে খুবই দ্রুত বেগে চুল পড়ে যাচ্ছে। অনেকের তো আবার টাক হওয়ার সম্ভাবনা চলে এসেছে। চুলের সমস্যার কারণে আমাদের ভেতরে অনেকেই অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি সে সম্পর্ক খুঁজে থাকেন এবং বিস্তারিত জানতে চান। যেকোনো সমস্যার সমাধান করার আগে খুঁজতে হবে সে সমস্যা হওয়ার কারণ।

চুল দ্রুত পড়ে যাওয়ার কারণ- 
  1. দুশ্চিন্তা করা।
  2. ভিটামিন ই ও ডি এর অভাব।
  3. বিশেষ করে চুলে সূর্যের আলো না লাগলে এবং ভিটামিন এ জাতীয় খাবার না খেলে চুল ঝরতে থাকে।
  4. প্রোটিন জাতীয় খাবারের অভাব।
  5. বংশগত কারণেও চুল ঝরে পড়ে যায়।
  6. দীর্ঘমেয়াদী কিটো ডায়েট করলে চুল ঝরে পড়ে যায়।
  7. চুলে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার করা বিশেষ করে রিবন্ডিং বা হেয়ার স্প্রে ব্যবহার করা।
  8. সময়মতো না ঘুমানো এবং ঘুম কম হওয়া।
  9. চুলের যত্ন না নেওয়া।
  10. ঠিক মত চুল না আঁচড়ানো।
  11. হরমোনের দ্রুত পরিবর্তন।
  12. গর্ভাবস্থায় ও বাচ্চা প্রসবের পরেও চুল অতিরিক্ত পড়ে।
  13. অতিরিক্ত অপ্রয়োজনীয় ঔষধ সেবন করার কারণে চুল পড়ে যায়।
অতিরিক্ত চুল পড়ার সমাধান-
  1. নারকেলের দুধ ও তেল- নারকেলে উপস্থিত ফ্যাটের কারণে আপনার চুল স্বাস্থ্যে ঝলমল করবে। নিয়মিত তেল দিয়ে হালকা হাতে মালিশ করুন। খুব জোরে ঘষলে বেশি চুল পড়ার আশঙ্কা থাকে। বাটা নারিকেল গরম জলে ভিজিয়ে দুধ বের করে নিন তারপর তা মাথায় লাগিয়ে আধা ঘন্টা রাখুন। চুলের স্বাস্থ্য বাড়াতে যে প্রোটিন আর পটাশিয়াম একান্ত প্রয়োজন তারই যোগান দেবে নারিকেলের দুধ। এটি সপ্তাহে একবার লাগাতে হবে।
  2. অ্যালোভেরা- চুল আগে শ্যাম্পু করে ধুয়ে নিন তারপর একটি অ্যালোভেরা পাতা চিরে তার মধ্যেকার শাসটা বের করে নিন। চুলের গায়ে তা লাগান স্ক্রাপের চন্দ্রাকারে হাত ঘুরিয়ে মালিশ করুন একদিন অন্তর অন্তর করতে পারলে সবচেয়ে ভালো হয় এর ফলে চুল আর স্ক্রাব এর পিএইচ ব্যালেন্সের সমতা ফেরে তাতে চুলের স্বাস্থ্য ভালো থাকে।
  3. মেথি- সারারাত মেথি ভিজিয়ে রাখুন পরদিন সকালে ব্লেন্ডারে পেস্ট করে নিন এটা সরাসরি চুলে লাগাতে পারেন। দই অথবা মধুর সঙ্গে মিশিয়েও লাগানো সম্ভব, শুকনো হয়ে গেলে ভালো করে ধুয়ে শ্যাম্পু করে নিন। মেথি চুলের বৃদ্ধির জন্য আবশ্যক।
  4. নিম পাতার নির্যাস- একমুঠো নিম পাতা খুব ভালো করে ফুটিয়ে নিন এক লিটার জলে। মিশ্রণটা ঠান্ডা করে বোতলে ভরে রেখে দিন সপ্তাহে অন্তত একবার শ্যাম্পু করার পর এই নিমের জলে চুল ধুয়ে নিন। স্ক্রাপে কোনরকম ইনফেকশন বা খুকশির সমস্যা থাকলে নিমের প্রভাবে তা থেকে মুক্তি পাবেন ফলে চুলের বৃদ্ধির হার বজায় থাকবে।
  5. খাবারের দিকে নজর দিন- চুল পড়া কমাতে প্রথমত যথেষ্ট প্রোটিনযুক্ত খাবার খান। ভিটামিন বি ফাইভ বা বায়োটিন চুলের জন্য ভালো। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও মাথার ত্বককে সুস্থ রাখে এর উৎস হলো সামুদ্রিক মাছ। আবার কাঠ বাদামে রয়েছে বায়োটিন ও ম্যাগনেসিয়াম। যা চুলের জন্য অনেক উপকারী।

চুল পড়ার ১০টি প্রধান কারণ

অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এ সম্পর্কে আমাদের সবারই জানা থাকা খুবই গুরুত্বপূর্ণ এবং তার সাথে আমাদের জানতে হবে চুল পড়ার কারণ গুলো কি কি সে সম্পর্কে সবার আগে। বিভিন্ন কারণে আমাদের মাথার চুল পড়ে থাকে চুল পড়া সমস্যা কমবেশি সবাই ভোগ করে থাকে। অতিরিক্ত চিন্তার কারণে বেশি চুল পরে আবার বংশগত বহুৎ সমস্যার কারণে চুল পড়ে থাকে এছাড়া অনিয়মিত মানসিক চাপ বা চুলে ভুল প্রসাধনী ব্যবহার করার ফলেও চুল পড়ে থাকে। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক চুল পড়ার কারণ গুলো।

চুল পড়ার ১০টি প্রধান কারণ হলো-
  1. রেস্টিং ফেজ এর জন্য চুল ঝরে পড়ে- আমাদের মাথায় যত চুল আছে তার সবগুলো কিন্তু গ্রোথ হয় না। প্রায় ৯০% এর মতো চুলের গ্রোথ হয় আর বাকি ১০% এর মত চুল রেস্টিং ফেজ বা বিশ্রামে থাকে। এই চুলগুলো সাধারণত ঝরে যায় তবে এর জায়গায় আবার নতুন চুল গজায়। আর বিশেষজ্ঞরা বলেন যে প্রতিদিন ১০০ টির মত চুল পড়াটা স্বাভাবিক আপনার চুল যদি প্রতিদিন ১০০ টিরও বেশি ঝরতে থাকে তার মানে আপনার ১০% এর বেশি চুল রেস্টিং ফেজ চলে গিয়েছে। এর কারণ হতে পারে খাদ্য, জীবনধারা অথবা দীর্ঘস্থায়ী অসুস্থ ইত্যাদি কারণে।
  2. আপনার ডায়েট হেয়ার-ফ্রেন্ডলি নয়- খাদ্যাভাসের ওপর চুলের স্বাস্থ্য অনেকটা প্রভাবিত আপনার খাদ্যাভাস শুধুমাত্র আপনার ওজন এবং সাধারণ স্বাস্থ্য ভালো রাখার জন্য নয় কিন্তু। এটি আপনার চুলের ওপরেও রাজত্ব করে থাকে ভিটামিনের ঘাটতি এবং পুষ্টির অভাবে আপনার চুল পড়ে যেতে পারে বহু গুনে। চিনিযুক্ত, চর্বিযুক্ত খাবার এবং রিফাইন্ড করা খাবার অতিরিক্ত পরিমাণে খাওয়ার ফলে আপনার চুল ও ঝরে যেতে পারে অতিরিক্ত পরিমাণে। তাই হেয়ার লক করার জন্য আগে আপনার ডায়েটের যোগ করুন প্রচুর পরিমাণে প্রোটিন, ওমেগা থ্রি, ভিটামিন এবং খনিজ পদার্থ সমৃদ্ধ খাবার সমূহ। এইসব খাবার আপনার চুলকে করবে স্ট্রং ও সিল্কি।
  3. ক্ষতিকর ইউভি রশ্মি এর জন্য চুল ঝরে পড়া- সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি শুধুমাত্র আপনার ত্বকের ক্ষতি করে না বরং এটি চুলের ও সমানভাবে ক্ষতি করে থাকে। ইউভি রশ্মি আপনার চুলকে ভঙ্গুর, দুর্বল ও শুষ্ক করে দেয় যার কারণে চুল পড়ার হার প্রায় দ্বিগুন পর্যন্ত বেড়ে যেতে পারে। তাই এই ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে চেষ্টা করুন সরাসরি সূর্যালোক থেকে দূরে থাকতে। এছাড়া অবশ্যই স্কাফ বা ছাতা ব্যবহার করুন। 
  4. চুলে অতিরিক্ত হিট দেওয়া ও কেমিকাল ব্যবহার করা- কিছুদিন পরপর চুল কালার করা অথবা চুলে অধিক পরিমাণে কেমিক্যাল ব্যবহার করা চুল পড়া অন্যতম একটি কারণ আরো একটি কারণ হলো চুল সবসময় হেয়ার ড্রায়ার দিয়ে শুকানো এবং স্টেইনার ব্যবহার করা।
  5. চুলের সঠিক পণ্য ব্যবহার না করা- চুল ঝরে পড়ার আরেকটি অন্যতম কারণ হলো চুলের সঠিক পণ্য ব্যবহার না করা ত্বকের মতো চুলে আলাদা আলাদা ধরণ থাকে। যদি আপনার চুল শুষ্ক হয় আর যদি আপনি ব্যবহার করেন এমন একটি শ্যাম্পু যা তৈলাক্ত চুলের জন্য তাহলে তো সমস্যা হবে তাই চেষ্টা করবেন সবসময় সঠিক শ্যাম্পু ব্যবহার করার।
  6. অতিরিক্ত টাইট করে চুল বাধার জন্য চুল ঝরে পড়ে- হাই পনিটেইল বা খোঁপা দেখতে সুন্দর লাগলো দীর্ঘক্ষণ বেঁধে রাখার ফলে আপনার চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় আর এর ফলে অতিরিক্ত চুল পড়ে।
  7. মেডিসিনের পার্শ্ব প্রতিক্রিয়া এর জন্য চুল ঝরে পড়া- বিভিন্ন ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে চুল ঝরতে পারে যদি আপনি কিছুদিনের মধ্যে এন্টিবায়োটিক এর একটি নির্ধারিত কোর্স কমপ্লিট করে থাকেন অথবা গত কয়েক মাসের মধ্যে কোন ধরনের সার্জারি করে থাকেন তাহলে এগুলো প্রভাবে আপনার চুল ঝরতে পারে।
  8. ভেজা অবস্থায় চুল আচড়ানো- আমাদের অনেকেরই এই স্বভাব আছে যে গোসল করে এসে ভেজা চুল আছড়ে নেয়া কিন্তু এটা সঠিক নয়। অল্প আঘাতে গোড়া থেকে উঠে চলে আসে ভেজা চুল কারণ তখন চুলের গোড়া নরম হয়ে থাকে।
  9. অতিরিক্ত মাথা শ্যাম্পু করা- অতিরিক্ত মাথায় শ্যাম্পু করার ফলে মাথার যে প্রাকৃতিক গুন রয়েছে তা নষ্ট হয়ে যায় এবং চুল শুষ্ক করে দেয় এর ফলে অতিরিক্ত চুল পড়া শুরু করে।
  10. খাবারের দিকে নজর দেওয়া- বিভিন্ন খাবারের কারণে আমাদের চুল ঝরে থাকে। চুল শক্ত করা এবং চুলের গোড়া আরও শক্ত করার জন্য বিভিন্ন ধরনের ভিটামিন সেবন করে থাকতে হয়। ভিটামিনের অভাবেও চুল ঝরে পড়ে যায়। আবার বংশগত কারণেও চুল ঝরে পড়ে।

অতিরিক্ত চুল ঝড়ে পড়া কিসের লক্ষণ

চিরুনি দিয়ে আচরানোর পর পরই আপনার কি অনেক চুল উঠছে তাহলে নিশ্চিত যে লাখ লাখ মানুষের মতো আপনিও চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন। বিশেষজ্ঞরা মনে করেন বেশিরভাগ সময় চাপা দুশ্চিন্তার কারণে চুল পড়ে যায় এছাড়া ভুল ডায়েট বা চুলের নতুন ট্রিটমেন্ট চুল পড়ে যাওয়ার জন্য দায়ী হতে পারে এ ক্ষেত্রে ঘরোয়া উপায় জেনে যত্ন নেওয়া খুবই জরুরি এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না এবং কোন ক্ষতি হয় না।

দুই একটা চুল পড়লেই ভাববেন না যে আপনার চুল পড়ে যাচ্ছে চুল পড়ে যাওয়ারও কিছু লক্ষণ আছে। অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এই সম্পর্কে আপনাদের অবশ্যই জেনে থাকতে হবে। অতিরিক্ত চুল পড়া হতে পারে বিভিন্ন ধরনের রোগের লক্ষণ তার ভিতরে কিছু রোগের লক্ষ্য নিচে দেওয়া হল।।
অতিরিক্ত চুল ঝরে পড়া বিভিন্ন ধরনের রোগের লক্ষণ হতে পারে তার ভেতরে একটি হচ্ছে মাথার ত্বকের রোগ। মাথার ত্বকের রোগের ভেতরে হল- সেবোরিক ডার্মাটাইসিস, সোরিয়াসিস, টিনিয়া ক্যাপিটিস ইত্যাদি ত্বকের রোগে অতিরিক্ত চুল ঝরে। আবার কোন ব্যক্তি যদি এলপেশিয়া এরিয়েটা রোগে আক্রান্ত হয় তাহলে এই রোগ অস্বাভাবিকতা চুলের গোড়া বা ফলিকল ধ্বংস করে। শারীরিক ও মানসিক চাপ এর রোগ বাড়িয়ে দিতে পারে। এ রোগের কারণে মাথার চামড়ার বিভিন্ন স্থান থেকে চুল ঝরে যেতে পারে।

মাথার চুল ঝরে পরার রোগ কেন হয়

সাধারণত মাথার চুল পড়তে শুরু করে একটা নির্দিষ্ট বয়সের পরে এক্ষেত্রে একেকজনের একেক সময়ে সেটি শুরু হয় চুল পড়া ধরানো হয় প্রত্যেকের ক্ষেত্রে আলাদা কারো বেশি আবার কারো কম। কিন্তু আমাদের জেনে রাখতে হবে অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি। সাধারণত মাথার চুল ঝরে পড়া রোগের নাম হল অ্যালোপেসিয়া। নানা কারণে চুল পড়ে যাওয়া সম্ভাবনা হতে পারে চুল পড়া সমস্যা কোন সাময়িক ব্যাপার হতে পারে আবার কখনো স্থায়ীভাবে টাকও হয়ে যেতে পারে। কেউ কেউ বংশগত ভাবে টাক মাথার হন আবার কেউ কেউ যত্নের অভাবে। বিশেষ করে চুল পড়া কি স্বাভাবিক শারীরিক প্রতিক্রিয়া ফলে স্বাভাবিক চুল পড়ার হার দেখে ভয় পাওয়ার কিছু নেই। দীর্ঘদিন কোন রোগে ভুগলেও তা হতে পারে যেসব কারণে চুল পড়তে পারে তা হল-

মাথার চুল ঝরে পরার রোগ কেন হয়-
  1. অসুস্থতা বা দীর্ঘমেয়াদীর রোগ।
  2. মানসিক চাপ।
  3. আয়রনের ঘাটতি।
  4. ভিটামিন বি এবং বিয়ের অভাব।
  5. প্রোটিনের অভাব।
  6. মাথায় খুশকি।
  7. ক্যান্সারের চিকিৎসা।
  8. মানসিক অবসাদ ও বিষাদ।
  9. কোন কারণ ছাড়াও পড়তে পারে চুল।
  10. বংশগত কারণ।

চুল ঝড়ে পড়ার রোগ থেকে মুক্তির উপায়

মাথা থেকে প্রতিদিন কিছু না কিছু চুল ঝরে আবার স্বাভাবিক নিয়মে তা পূরণ হয়ে যায় কিন্তু সেটা একটু বাড়তি হলেই দুশ্চিন্তা ও হতাশার দিকে নিয়ে যেতে পারে। ক্লিনিক গুলোতে ত্বক বিশেষজ্ঞরা দেখেছেন মানুষের নিয়মিত উদ্বেগ গুলির মধ্যে একটি হচ্ছে চুল ঝরে পড়ার সমস্যা। সমস্যাটি উত্তরণের বিশেষজ্ঞদের দ্বারস্থ হওয়ার মাত্রা দিন দিন বেড়ে চলেছে। তাই আমাদের জানা খুবই জরুরী অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এর সম্পর্কে। 
চুল ঝড়ে পড়া রোগ থেকে মুক্তির উপায়-
  1. সুষম খাদ্য গ্রহণ।
  2. দুশ্চিন্তা থেকে দূরে থাকা।
  3. নিয়মিত চুল পরিষ্কার করা।
  4. ভিটামিন জনিত খাবার খাওয়া।
  5. পর্যাপ্ত পরিমাণ ঘুমানো।
  6. মাথা কখনোই গরম পানিতে না ধোয়া।

কিভাবে সহজে চুল ঝড়া রোগ থেকে মুক্তি পাবেন

চুল ঝরে যাওয়া প্রাকৃতিক একটি প্রক্রিয়া চুল ঝরে যাবে আবার নতুন গজাবে এটাই স্বাভাবিক প্রাকৃতিক নিয়মে প্রতিদিন ১০০ থেকে ২০০ চুল পড়ে থাকলে সেটি স্বাভাবিক চুল পড়া ধরে থাকে বিশেষজ্ঞরা, কিন্তু এর বেশি হলে সেটি অস্বাভাবিক হয়ে যায়। অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি এই সম্পর্কে আমাদের অবশ্যই অবগত থাকতে হবে। চুল ঝড়ে পড়া রোগ থেকে মুক্তির জন্য আমাদের সর্বপ্রথম আগে জানা আবশ্যক যে কি কারণে আমাদের চুল ঝরে পড়ছে এবং কারণ সনাক্ত হবার পর সে অনুযায়ী চিকিৎসা করলে উপশম হবে এ রোগের।

কিন্তু কখনো কখনো কারণ ছাড়া চুল পড়ে যায় ফলে তার চিকিৎসা দেয়া কঠিন এদিকে এনএইচএস বলেছে দুনিয়া জুড়ে চুল পড়া নিয়ে অনেকে  বিশেষ করে নারীরা মনে কষ্টে ভোগেন। চিকিৎসকের কাছে যাওয়া চিকিৎসা নেওয়া এবং কিভাবে এর সঙ্গে খাপ খাওয়ানো যায় সে ব্যাপারে গুরুত্ব দেওয়া প্রয়োজন কারণ বিষয়টি নিয়ে নানা রকম সামাজিক হেনস্থার শিকার হতে হয় অনেককে।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন অতিরিক্ত চুল পড়ার কারণ কি ও এর সমাধান কি সম্পর্কে বিস্তারিত ভাবে। আর্টিকেলটি পরে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে আপনি আর্টিকেলটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩