আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ - আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ ও আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ - প্রিয় ভিউয়ার্স। আসসালামু আলাইকুম। আমাদের আজকের আর্টিকেল আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ ও আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ শুরুতে জানাই এম এস বি ডি আইডির পক্ষ থেকে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ জানতে স্বাগতম। পদার্থ বিজ্ঞানের ভাষায়, স্বর্ণ একটি ধাতব পদার্থ দ্বারা তৈরি।

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ - আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩

স্বর্ণের এই পদার্থ দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইনের হাতের বালা,গলার মালা, কানের দুল, কপালের টিকলি, কোমরের বিছা এবং আংটি তৈরি করা হয়। মেয়েরা তাদের সৌন্দর্য আরো বেশি বৃদ্ধি করার জন্য স্বর্ণের তৈরি বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকে। আর তাই ছেলেদের তুলনায় মেয়েরা বেশি স্বর্ণ অনলাইনে গুগলে সার্চ করে খুঁজে থাকে। বর্তমানে অনলাইন ব্যবহার অনেক উন্নত হওয়ার কারণে সকলে ঘরে বসে থেকে অনলাইনে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ কত তা জানতে চায়।

সারা বিশ্বে প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন হয়। অর্থাৎ স্বর্ণের দাম এক কথায় বলতে গেলে উঠোনামা করে। বিশেষ করে বাংলাদেশে প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন হয়। কারণ আন্তর্জাতিক আইন অনুসারে স্বর্ণের দাম ডলারের উপর নির্ধারণ করে। ডলারের পরিপ্রেক্ষিতে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। বাংলাদেশের জুয়েলার্স সমিতি বাজুদ কর্তৃক প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন করা হয়ে থাকে। আর তাই আপনি যদি স্বর্ণের তৈরি কোন অলংকার তৈরি করতে চান। 

তাহলে অবশ্যই আপনাকে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ ও আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ কত টাকা সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের সুবিধার্থে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ ও আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ কত টাকা আলোচনা করা হবে।

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩

বাংলাদেশে স্বর্ণের দাম প্রতিনিয়ত উঠানামা করে বলে। মানুষ তার প্রয়োজনে গুগলে প্রতিনিয়ত সার্চ করে থাকে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ লিখে। গত মাস ২৮ শে মে স্বর্ণের দাম লাস্ট পরিবর্তন হয় যা নির্ধারণ রয়েছে। 

এরপর কিছুদিন আগে ৮ ই জুন এর স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ পরিবর্তন হয়। তাই যদি কখনো স্বর্ণের তৈরি কোন জিনিস বানাতে চান? তাহলে অবশ্যই আপনাকে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ আপডেটটি জানতে হবে। 

তা না হলে আপনি স্বর্ণের দোকানে গিয়ে বিভ্রান্তিতে পড়তে পারেন। যা আপনার কাছে কষ্ট দেয়া হতে পারে। সঠিক সময় সঠিক দাম যদি আপনার জানা থাকে। তাহলে আপনাকে কেউ ঠকাতে পারবেনা।

বাংলাদেশী সাধারণত তিনটি ক্যারেটে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। স্বর্ণের এই ক্যারেট গুলো চিহ্নিত করা হয় ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট। আমরা ইতিমধ্যেই স্বর্ণের দাম প্রতিনিয়ত উঠানামা করে এই সম্পর্কে জেনেছি। 

এখন জানবো বিভিন্ন ক্যারেট স্বর্ণের দাম। বর্তমান বাজার অনুযায়ী ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৮০ হাজার ৫৪০ টাকা এবং সনাতন পদ্ধতিতে স্বর্ণ বিক্রয় করা হবে ৬৭ হাজার ১২৬ টাকা। ২১ ক্যারেট স্বর্ণের দাম ৯৩ হাজার ৫৫৪ টাকা। এখন জানবো সবচাইতে ভালো ২২ ক্যারেট স্বর্ণের দাম  তার বর্তমান বাজার মূল্য ৯৮ হাজার ৪৪৪ টাকা। গত ২৮ মে এর দামে তুলনায় এই মাসে দাম বেড়েছে ১ হাজার ৭৪৯ টাকা।

১৮ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩

বাংলাদেশ স্বর্ণ বিভিন্নভাবে বিক্রয় করা হয়। যারা ছোট খরিদ্দার তারা কম পরিমাণে স্বর্ণ কিনে থাকে এবং যারা বড় খরিদ্দার তারা বেশি স্বর্ণ ক্রয় করে থাকেন। ১৮ ক্যারেট সোনার দাম তুলনামূলক কম হওয়ায় বাংলাদেশের সারা বছরের রেকর্ড অনুযায়ী ১৮ ক্যারেট সোনা বেশি বিক্রয় হয়। আমাদের মধ্যে অনেকে আছেন যারা এক আনা সোনার দাম, চার আনা সোনার দাম ও এক গ্রাম স্বর্ণের দাম কত লিখে গুগলে সার্চ করে থাকেন। তাদের সুবিধার্থে নিচে ১৮ ক্যারেট সোনার প্রাইস ইন বাংলাদেশ নিচে দেওয়া হল।

আজকে ১৮ ক্যারেট সোনার দাম ২০২৩ - ১৮ ক্যারেট সোনার দাম প্রাইস ইন বাংলাদেশ

  • ১৮ ক্যারেট সোনার দামঃ ৮০ হাজার ৫৪০ টাকা
  • ১৮ ক্যারেট ১ আনা সোনার দামঃ ৫ হাজার ৭০ টাকা
  • ১৮ ক্যারেট চার আনা সোনার দামঃ ২০ হাজার ২৮০ টাকা
  • ১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দামঃ ৬ হাজার ৭৮ টাকা
  • সর্বশেষ আপডেটঃ ৭ জুন ২০২৩

সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ২০২৩

প্রাচীনকাল থেকে স্বর্ণের দুই ধরনের প্রথা বিক্রয় বাংলাদেশে চালু রয়েছে। আজকাল সনাতন পদ্ধতিতে সোনা বেশি বিক্রয় করা হয়ে থাকে। আর তাই অনেকেই সনাতন পদ্ধতিতে সোনার দাম ২০২৩ লিখে গুগলে সার্চ করে থাকেন। চলতি মাসির ৭ জুন সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ৬৭হাজার ১২৬ টাকা নির্ধারণ করেছে। সনাতন পদ্ধতির স্বর্ণ বিভিন্ন কাস্টমাররা বিভিন্ন পর্যায়ে ক্রয় করে থাকে তা নিচে দেওয়া হল।

আজকে সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ২০২৩ - সনাতন পদ্ধতিতে সোনার দাম প্রাইজ ইন বাংলাদেশ

  • ১ ভরি সোনার দামঃ ৬৭ হাজার ১২৬ টাকা
  • ১ আনা সোনার দামঃ ৪২২৫ টাকা
  • চার আনা সোনার দামঃ ১৬৮৯৮ টাকা
  • ১ গ্রাম সোনার দামঃ ৫৬৫৫ টাকা
  • সর্বশেষ আপডেটঃ৭ জুন ২০২৩

২১ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩

১৮ ক্যারেট স্বর্ণের ও সনাতন পদ্ধতিতে স্বর্ণের পরে চাহিদা রয়েছে ২১ ক্যারেট স্বর্ণের। ২১ ক্যারেট স্বর্ণের সোনার পরিমাণ ৮৭.৫% এবং অন্যান্য ধাতু বা খাত মেশানো থাকে ১১. ৫%। তাই বেশিরভাগ মানুষ হাতের বালা ও কানের দুল ও গলার মালা বানানোর ক্ষেত্রে ২১ ক্যারেট স্বর্ণ বেশি ব্যবহার করে থাকে।

 ২১ ক্যারেট স্বর্ণ ব্যবহার করলে সোনা কাটার ভয় থাকে না। বর্তমান ২১ ক্যারেটের স্বর্ণের বাজারে দাম রয়েছে ৯৩ হাজার ৫৫৪ টাকা। বিভিন্ন শ্রেণী বৃত্তের মানুষ বিভিন্ন পর্যায়ে সোনা কিনে থাকে তা নিচে দেওয়া হল।

আজকে ২১ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩ - ২১ ক্যারেট স্বর্ণের দাম প্রাইস ইন বাংলাদেশ

  • ২১ ক্যারেট ১ ভরি সোনার দামঃ ৯৩ হাজার ৯৫৪ টাকা
  • ২১ ক্যারেট ১ আনা সোনার দামঃ ৫ হাজার ৯১৫ টাকা
  • ২১ ক্যারেট চার আনা সোনার দামঃ ২৩ হাজার ৬৬৩  টাকা
  • ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দামঃ ৭ হাজার ৯১৫ টাকা
  • সর্বশেষ আপডেটঃ ৭ জুন ২০২৩

২২ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩ 

স্বর্ণ দিয়ে অলংকর বানানোর মধ্যে সবচাইতে সেরা হল ২২ ক্যারেট স্বর্ণ। আমার মতামত চেয়ে থাকেন। তাহলে অবশ্যই ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে হাতের বালা, কানের দুল ও গলার মালা সবচাইতে ভালো হবে। কারণ ২২ ক্যারেট স্বর্ণ তৈরি করার সময় ৯১.৬৭% স্বর্ণ ব্যবহার করা হয়। বাকি ৮. ৩৩ শতাংশ ধাতু ও খাত ব্যবহার করা হয়। বর্তমান বাজারে ৭ই জুনে আপডেট ২২ ক্যারেট স্বর্ণের দাম ৯৬ হাজার ২৯৫ টাকা।

বাংলাদেশের স্বর্ণের দাম অনেক বেশি তাই তাই কাস্টমাররা কম সোনা ব্যবহার করে থাকে। বাংলাদেশে স্বর্ণ বিক্রি করা হয় এক আনা, চার আনা ও এক গ্রাম। আর তাই আপনাদের সুবিধার্থে নিচে আজকে ২২ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩ ও ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রাইস ইন বাংলাদেশ দেওয়া হলো।

আজকে ২২ ক্যারেট স্বর্ণের দাম ২০২৩ - ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রাইস ইন বাংলাদেশ

  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দামঃ ৯৮ হাজার ৪৪৪ টাকা
  • ২২ ক্যারেট ১ আনা সোনার দামঃ ৬ হাজার ১৯৬ টাকা
  • ২২ ক্যারেট চার আনা সোনার দামঃ ২৪ হাজার ৭৮৬ টাকা
  • ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দামঃ ৮ হাজার ২৯০ টাকা
  • সর্বশেষ আপডেটঃ  ৭ জুন ২০২৩

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৩

বাংলাদেশী সকল জুয়েলারি ব্যবসার একটি নির্দিষ্ট বাংলাদেশ জুয়েলার্স সমিতি রয়েছে। সেখান থেকেই স্বর্ণের দাম প্রতিনিয়ত ওঠানামা করে থাকে এবং এই ওঠানামা নির্ধারণ করে সারা বাংলাদেশের স্বর্ণ ক্রয় ও বিক্রয় হয়ে থাকে। 

বাংলাদেশের সবচাইতে বড় স্বর্ণের মার্কেট ঢাকা বায়তুল মোকাররম মসজিদ মার্কেট। আরে আপডেট প্রতিনিয়ত ইন্টারনেটে আপলোড করা হয় যাতে করে কাস্টমাররা সঠিক দামে স্বর্ণ ক্রয় করতে পারে। আপনাদের সুবিধার্থে নিচে বাংলাদেশ সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৩ ছবি দেওয়া হল। এখান থেকে আপনি সর্বশেষ আপডেট জানতে পারবেন।

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ - আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩

স্বর্ণের মূল্য বৃদ্ধির হার

বাংলাদেশের জুয়েলার্স সমিতি নিয়ম অনুসারে প্রতি নিয়ত স্বর্ণের দাম উঠানামা করে থাকে। ২০২৩ সালের ৭ই জুন প্রতি ক্যারেট স্বর্ণের দাম বৃদ্ধি করা হয়েছে ১ হাজার ৭৪৯ টাকা। এর আগে মে মাসে প্রতি ক্যারেট স্বর্ণের দাম ১ হাজার ৭৪৯ টাকা কমানো হয়েছিল। বর্তমানে স্বর্ণের দাম বৃদ্ধি হওয়ার কারণে ২২ ক্যারেট স্বর্ণের দাম হয়েছে ৯৮ হাজার ৪৪৪ টাকা।

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ কিছু প্রশ্ন উত্তর

প্রশ্নঃ 2023 সালে কি স্বর্ণ কেনা উচিত?

উত্তরঃ কিছু বিশেষজ্ঞ বলেন, যে যতদিন মুদ্রাস্ফীতি অব্যাহত থাকবে এবং অর্থনীতি অস্পষ্ট হবে ততক্ষণ সোনার দাম উচ্চ থাকবে। স্বর্ণের মতো সম্পদ (যা তাদের পোর্টফোলিওতে থাকাকালীন ভাল পারফর্ম করতে পারে) তাদের বিনিয়োগকারীদের জন্য এটি একটি ভাল সময় হতে পারে ।

প্রশ্নঃ এক ভরি সোনা সমান কত গ্রাম?

ভরির ক্ষুদ্রতম একক রতি। ৬ রতি সমওজনে ১ আনা এবং ১৬ আনায় ১ ভরি হয়। আন্তর্জাতিক পর্যায়ে ১ ভরি = ১১.৬৬ গ্রাম (প্রায়)।

প্রশ্নঃ সোনার গ্রাম কত টাকা? ১ গ্রাম স্বর্ণের দাম কত?

উত্তরঃ বাংলাদেশের জুয়েলার্স সমিতির দাম অনুযায়ী ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৮২৯০ টাকা। তবে কিছু কিছু দোকানে থেকে এক গ্রাম স্বর্ণের দাম বেশি আবার কম হতে পারে। ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৭৯১৫ টাকা। আবার ১৮ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৬০৭৮ টাকা।

প্রশ্নঃ উচ্চ সুদের হার স্বর্ণের উপর প্রভাব ফেলে?

উত্তরঃ সোনার সাম্প্রতিক পারফরম্যান্স সত্ত্বেও, ক্রমবর্ধমান সুদের হার অগত্যা ক্রমবর্ধমান সোনার দামের সাথে সম্পর্কযুক্ত নয় । আসলে, ফেড যখন 2022 সালের মার্চ মাসে প্রথম হার বাড়াতে শুরু করে তখন সোনার দাম কমে যায়।

প্রশ্নঃ সোনা ও রূপা কি বিনিয়োগ করা ভালো?

উত্তরঃ উভয়ই বিনিয়োগকারীদের জন্য স্মার্ট পদক্ষেপ হতে পারে। স্বর্ণ দীর্ঘকাল ধরে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে একটি ভাল হেজ হিসাবে বিবেচিত হয়েছে, যখন রৌপ্য কম দামের কারণে আপনাকে আরও বেশি কেনার অনুমতি দিতে পারে। এই মূল্যবান ধাতু অপসারিত অন্যান্য উপায় আছে. আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কোনটিতে বিনিয়োগ করা উচিত, তাহলে আপনার যা জানা দরকার তা এখানে।

সর্বশেষ কথাঃ আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ - আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমরা জেনেছি আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ ও আজকের ১৮, ২১, ২২ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশ ২০২৩ সম্পর্কে। আজকের স্বর্ণের দাম আপডেট জেনে আপনারা অনেক উপকৃত হয়েছেন। স্বর্ণের দাম প্রতিনিয়ত আপডেট হতে থাকে। তাই স্বর্ণ কিনার আগে স্বর্ণের আপডেট টা অবশ্যই জেনে নেবেন।

তাহলে আপনি যে কোন স্বর্ণের দোকান থেকে সঠিক দামে স্বর্ণ ক্রয় করতে পারবেন। তাহলে আপনাকে কেউ ঠকাতে পারবে না। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনি বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। আজকের স্বর্ণের বাজার ২০২৩ বাংলাদেশ জানতে এই লিংকে ক্লিক করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url