লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা - প্রিয় ভিউয়ার্স। আজকের আর্টিকেলের শুরুতে আপনাদের জানাই এম এস বিডি আইটির পক্ষ থেকে স্বাগতম। আজকের পোস্টে আমি আপনাদের সাথে লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব। লটকন মৌসুমি একটি ফল। লটকন ফল দেখতে হলুদ রঙের ও গোলকার বিশিষ্ট হয়ে থাকে। লটকন ফল দেখতে যেমন সুন্দর খেতে তেমনি সুস্বাদু। লটকন ফল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারিতা রয়েছে। ইংরেজিতে লটকন ফলকে বলা হয় বার্মিস গ্রিভ। 

লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লটকন ফল বাজারে জ্যাম বা জেলি ও আচার বানিয়ে বিক্রি করা হয়। আর তাই আপনি সকল মৌসুমী লটকন ফলের স্বাদ নিতে পারবেন। আমাদের মধ্যে অনেকে আছেন যারা লটকন ফল খেতে ভালোবাসেন। কিন্তু লটকন ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না। নিচে আপনাদের সুবিধার্থে লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো।

আপনি কি লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। পোস্টটি শেষ পর্যন্ত পড়লে লটকন খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পারবেন।

লটকন ফল এর বৈজ্ঞানিক নাম

লটকন ফল দেখতে অনেক ছোট আকৃতি হলেও এর ভিতর ছোট ছোট ৩টি কোয়া পাওয়া যায়। সেই কোয়াগুলো খেতে অনেক টক ও মিষ্টি জাতীয় হয়ে থাকে। লটকন ফল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো। তাই আমাদের লটকন ফলের মৌসুমে পরিমাণ মতো লটকন ফল খাওয়া উচিত।

আন্তর্জাতিকভাবে কিছু সুনির্দিষ্ট নিয়ম-নীতি মেনে জীবন মানে নাম নির্ধারণ করাকে বৈজ্ঞানিক নাম বলে। অর্থাৎ বৈজ্ঞানিক নামের মাধ্যমে আমরা এই বিশেষ সকল প্রাণীকুলকে খুব সহজেই চিনতে পারি। লটকন ফল  এর বৈজ্ঞানিক নাম হল Baccaurea motleyana.

লটকন ফল ইংরেজি

আমরা এখন জেনে নেব লটকন ফল এর ইংরেজি নাম সম্পর্কে। লটকন ফলকে আমাদের দেশের সবাই টক ও মিষ্টি লটকন ফল হিসেবে অভিহিত করেন। লটকন ফল এর ইংরেজি নাম হলো "Burmese Grape".বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতে ফলটি, "বুবি" বা "Bubi" নামে সর্বাধিক পরিচিত। তাছাড়া "লটকা" " আঁশফল" ইত্যাদি আঞ্চলিক নাম ও আছে। ফলটি ত্রিপুরা কাছাড় বাংলাদেশ অঞ্চলে প্রচুর পরিমাণে ফলে। সাধারণত মিষ্টি ফল হলেও ছায়াযুক্ত জায়গায় এই গাছের ফল টক স্বাদযুক্ত।

লটকন ফল এর পুষ্টিগুণ

লটকন নামক ফলটি অত্যন্ত সুস্বাদু এবং পাঁকা অবস্থায় নরম। লটকন ফলের খোসায় 91 কিলোক্যালরি শক্তি, 1.42 গ্রাম আমিষ, 0.45 গ্রাম চর্বি, 0.9 গ্রাম খনিজ এবং 0.3 গ্রাম প্রতি 100 গ্রাম আয়রন রয়েছে।

লটকন ফলে ভিটামিন B1 এবং B2 এর মাত্রা যথাক্রমে 0.03 mg এবং 0.19 mg। ভিটামিন বি২ সমৃদ্ধ একটি ফলকে সাধারণ লটকন বলে দাবি করা হয়। ভিটামিন বি 2 একটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং একটি অপরিহার্য উপাদান।

লটকন ফল রক্তের জন্য অনেক ভালো উপকারিতা রয়েছে। কারণ হিসাবে, লোহা। প্রতি 100 গ্রাম ল্যাটকনে, 5.34 মিলিগ্রাম আয়ন থাকে।

লটকন ফলের মধ্যে ভিটামিন সি থাকে। প্রতিদিন ভিটামিন সি খাওয়ার সুপারিশ করা হয়। দুই থেকে তিনটি লটকন ফল খেলে ত্বক, দাঁতের মাড়ি এবং হাড়ের জন্য পুষ্টির চাহিদা মেটাতে সাহায্য করে।

লটকন ফলে চর্বির ক্ষমতা অত্যন্ত কম এবং চিনির উপাদানের অনুপস্থিতির কারণে সমস্ত বয়স্ক ব্যক্তি ভালভাবে বিশ্রাম নিতে পারেন।

লটকন ফল পুষ্টি শক্তির একটি ভাল উৎস। লটকন প্রতি 100 গ্রামে 92 কিলোক্যালরি খাদ্য শক্তি প্রদান করে, বা আমাদের জাতীয় ফল গাছের প্রায় দ্বিগুণ।

লটকন ফলে থেরাপিউটিক গুণাবলী রয়েছে। নেকলেস দিয়ে বমি ও বমি বমি ভাব নিরাময় করা যায়। অতিরিক্ত ক্লান্তি কমাতে সাহায্য করে।

পেটের নড়াচড়া, সেইসাথে অসুস্থতা এবং অস্বস্তির কিছু লক্ষণ, লাটকন পাতা এবং শিকড় দ্বারা উন্নত করা যেতে পারে।

যেহেতু লটকন একটি টক ফল তাই এটি আমাদের মুখের মধ্যে প্রসারিত হয় এবং খাবারের স্বাদ বাড়ায়।

লটকন ফল খাওয়ার উপকারিতা

লটকন ফল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারিতা রয়েছে। তাই আমাদের লটকন ফল খাওয়ার পূর্বে অবশ্যই আমাদের লটকন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে হবে। লটকন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানলে আপনি অবশ্যই লটকন ফলের পুষ্টিগুণ পাবেন। আপনারা যারা লটকন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তাদের সুবিধার্থে নিচে লটকন ফল খাওয়ার উপকারিতা দেওয়া হলো।

  • লটকন ফল হজমের উন্নতিতে বিশেষভাবে কার্যকর। লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটা উন্নত হজম প্রচার করে।
  • লটকন ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের সৌন্দর্য বাড়ায়। এটি আমাদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যাপকভাবে অবদান রাখে। এটি ত্বকের সৌন্দর্য অনেকক্ষণ ধরে রাখে।
  • লটকন ফলের ঔষধি গুণাবলীর মধ্যে রয়েছে লটকনের বীজের গনোরিয়া নিরাময়কারী বৈশিষ্ট্য। এর শিকড় এবং পাতা পেটের সমস্যা এবং জ্বর নিরাময়ে খাওয়া যেতে পারে। লটকন পাতার গুঁড়ো দিয়ে ডায়রিয়া কার্যকরভাবে চিকিৎসা করা যেতে পারে।
  • লটকন ফল খাদ্য শক্তির একটি দুর্দান্ত উৎস। কাঁঠালের তুলনায় কাঁঠালের প্রায় দ্বিগুণ পুষ্টি উপাদান রয়েছে লটকন ফলে। দৈনন্দিন কাজ সম্পাদন এবং শারীরিক কার্যকলাপ বজায় রাখার জন্য, খাদ্য শক্তি প্রয়োজন।
  • লটকন ফল বিষন্নতার চিকিৎসায় সাহায্য করে। এছাড়া গ্রীষ্মকালে তৃষ্ণা মেটাতে লটকন ব্যবহার করা হয়। যথেষ্ট জলের উপাদানের কারণে। উপরন্তু, ল্যাটকন বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে সহায়তা করে। কখনও কখনও বেশি লটকন ফল খেলে আপনার ক্ষুধা কমে যেতে পারে। সুতরাং, আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে লটকন খেতে হবে।
  • লটকন ফলে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে বিশেষভাবে কার্যকরী। আপনি যদি আপনার ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে লটকন খান তবে রোগগুলি দূর হবে এবং নতুন রোগ ছড়াতে দেওয়া হবে না। অতএব, আপনার স্বাস্থ্য বজায় রাখার জন্য আপনাকে অবশ্যই প্রতিদিন দুই থেকে তিনটি লটকন খেতে হবে।
  • প্রতি 100 গ্রামে প্রায় 5.34 মিলিগ্রাম লটকন ফলে আয়রন উপস্থিত থাকে এবং হাড় ও রক্তের বিকাশে সহায়তা করে।
  • লটকন ফলে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন বি 1 রয়েছে, যা মানুষের মধ্যে কোলন ক্যান্সারের প্রবণতা কমায়।
  • স্বাদ বৃদ্ধির জন্য লটকন ফল ভালো। গর্ভবতী মহিলারা একেবারেই খেতে অক্ষম হলেও, লটকন ক্ষুধা বাড়ায়। উপরন্তু, লটকন ফল প্রস্তুত এবং খাওয়া যেতে পারে, যা মুখের স্বাদ উন্নত করে।
  • প্রচুর পরিমাণে ভিটামিন এ ফল লটকন। এতে থাকা ভিটামিন সি ত্বকের রোগ প্রতিরোধে সাহায্য করে।

লটকন চাষ পদ্ধতি

আমাদের মধ্যে অনেকে আছেন যারা লটকন ফলের চাষ করতে চান। লটকন ফলের চাষ করা পূর্বে আপনাকে লটকন ফলের চাষ সম্পর্কে জানতে হবে। আপনারা যারা লটকন চাষ পদ্ধতি লিখে গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। নিচে আপনাদের সুবিধার্থে লটকন চাষ পদ্ধতি দেওয়া হল।

হাল বা লাঙল এবং মই দিয়ে ক্ষেত সমতল করতে হবে এবং আগাছামুক্ত করতে হবে। একটি 1 মিটার চওড়া এবং 1 মিটার গভীর পরিখা মাটি, 15-20 কেজি জৈব সার বা গোবর, 500 গ্রাম টিএসপি এবং 250 গ্রাম এমপি সার দিয়ে ভরাট করতে হবে। গর্তটি 10 থেকে 15 দিন ভরাট করার পরে নির্বাচিত চারাটি সরাসরি গর্তের মাঝখানে রোপণ করতে হবে।

লটকন ফলের চারার দামঃ লটকন ফলের চারা বাজারে ৪০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রয় করা হয়। আপনি চাইলে যে কোন নার্সারি থেকে সংগ্রহ করতে পারবেন লটকন ফলের চারা। লটকন ফলের উপকারিতা অপকারিতা ও চাষ পদ্ধতি ভিডিও দেওয়া হল।

লটকন ফল খাওয়ার নিয়ম

বন্ধুরা, আপনারা যারা জানতে চেয়েছেন। লটকন ফল খাওয়ার নিয়ম সম্পর্কে। তাদের সুবিধার্থে নিচে লটকন ফল খাওয়ার নিয়ম দেওয়া হল।

লটকন ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। ঋতুতে, প্রতিদিন দুই থেকে তিনটি লটকন ফল খেলে ভিটামিন সি এর জন্য আমাদের দৈনন্দিন চাহিদা পূরণ হবে। এ ছাড়াও এতে প্রচুর পরিমাণে খনিজ, আয়রন এবং চর্বি রয়েছে। টক ও মিষ্টি লটকন ফল হয় কাঁচা কাঁচা অবস্থায় জ্যাম বা জেলি তৈরি করে খাওয়া যায়। এছাড়াও লটকন ফল পাঁকলে খেতে অনেক সুস্বাদু লাগে।

লটকন ফল খাওয়ার অপকারিতা

লটকন ফল খাওয়া যেমন উপকারিতা রয়েছে। ঠিক তেমনি লটকন ফল খাওয়ার অপকারিতা রয়েছে। তাই আমাদের লটকন ফল খাওয়ার পূর্বে আমাদের অবশ্যই লটকন ফল খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের ফল খাওয়ার উপকারিতা দেওয়া হল।

  • লটকন ফলে অতিরিক্ত খেলে স্বাস্থ্য খারাপ হওয়ার ঝুকি থাকে।
  • লটকন ফলে অতিরিক্ত খেলে ক্ষুধা কম পায়। ফলে আমার অনেক ধরণের সমস্যা দেখা দিতে পারে।
  • লটকন ফলে ভিটামিন সি আছে। তাই বেশি খেলে এসিডিটি দেখা দেবে।
  • লটকন ফল অতিরিক্ত খেলে গর্ভবতী মায়েদের কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। তাই গর্ভাবস্থায় মায়েরা অতিরিক্ত লটকন ফল খাওয়া থেকে বিরত থাকার চেষ্টা করবেন।
  • লটকন ফল মিষ্টি জাতীয় হাওয়ায় ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত লটকন ফল খাওয়ার ফলে ডায়াবেটিসের সমস্যা বেড়ে যেতে পারে।
  • কাঁচা অবস্থায় লটকন ফল ফেলে জীবে কষ্ঠা ভাব চলে আসতে পারে।

লটকন ফল খাওয়ার উপকারিতা অপকারিতা  সম্পর্কে  কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ লটকন ফল খেলে কি হয়?

উত্তরঃ লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। ঋতুতে, প্রতিদিন দুই থেকে তিনটি লটকন খেলে ভিটামিন সি এর জন্য আমাদের দৈনন্দিন চাহিদা পূরণ হবে। এ ছাড়াও এতে প্রচুর পরিমাণে খনিজ, আয়রন এবং চর্বি রয়েছে। টক ও মিষ্টি লটকন ফল হয় কাঁচা বা জামে পরিণত হয়।

প্রশ্নঃ লটকন গাছে কত দিনে ফল ধরে?

উত্তরঃ লাটকোঙ্গা মার্চ মাসে ফুল ফোটে এবং চার থেকে পাঁচ মাসের মধ্যে পরিপক্ক হয়। লটকনের বাজার জুন, জুলাই এবং আগস্ট মাসে খোলে।

প্রশ্নঃ লটকন গাছ কি পানিতে মারা যায়?

উত্তরঃ ল্যাটকন গাছের বৃদ্ধির জন্য আদর্শ অবস্থা হল আর্দ্র এবং কিছুটা ছায়াময়। যাইহোক, লটকন গাছ জলাবদ্ধতা সহ্য করতে পারেনা। গাছের মূলে পানি জমে গেলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

প্রশ্নঃ লটকন ফলে কি কি ভিটামিন আছে?
উত্তরঃ লটকন ফলে উচ্চ ভিটামিন সি আছে, প্রতিদিন দুটি লাটকন একজন ব্যক্তির দৈনিক ভিটামিন সি চাহিদা পূরণ করতে পারে। ফলে বিভিন্ন খনিজ পদার্থ উৎপন্ন হয়। কারণ লটকন ফলের মধ্যে, পটাসিয়াম, ক্যালসিয়াম, ক্রোমিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই উপাদানগুলি শরীরের স্বাস্থ্য বজায় রাখে।

প্রশ্নঃ লটকন গাছের চারা কি দিলে বড় হয়?
উত্তরঃ লটকন বীজ একটি অত্যন্ত কঠিন বীজ আবরণ আছে।. তাই বীজ মাটিতে বা পলিব্যাগে রোপণের আগে এক থেকে দুই দিন পানিতে ভিজিয়ে রাখলে চারা দ্রুত বেড়ে ওঠে। উদ্ভিদ তার প্রাথমিক পর্যায়ে দ্রুত বৃদ্ধি পায়।

লটকন ফলের ছবি

বন্ধুরা, আপনারা অনেকেই রিকোয়েস্ট করেছেন লটকন ফলের ছবি দেখার জন্য। কারণ লটকন ফলের ছবি সচরাচর খুজে পাওয়া যায় না। আজকের এই আর্টিকেলে লটকন ফলের ছবি দেখলে আপনি খুব সহজে বাজারে যে কোন জায়গায় এই ফলটি দেখলে আপনি চিনতে পারবেন যে এই ফলটি লটকন ফল। আপনাদের সুবিধার্থে নিচে লটকন ফলের ছবি দেওয়া হল।

লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সর্বশেষ কথাঃ লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। লটকন ফল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে। তাই লটকন ফলের মৌসুমে আমাদের লটকন ফল খাওয়া উচিত।
আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের নিয়মিত ফলো করুন।
Next Post Previous Post
1 Comments
  • মাহাবুর
    মাহাবুর July 12, 2023 at 1:47 PM

    Onak vlo bujaicen

Add Comment
comment url