OrdinaryITPostAd

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ - প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম। আজকের আর্টিকেলের শুরুতে আপনাদের জানাই জৈষ্ঠ মাসের শুভেচ্ছা। জৈষ্ঠ মাস মধুমাস গাছে গাছে নানান ফল। শুধু গাছপাকা ফল খাওয়ার অপেক্ষা। আপনি কি জৈষ্ঠ্য মাসের ক্যালেন্ডার ১৪৩০। অথবা জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ লিখে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা বাংলাদেশের নাগরিক। বাংলা ভাষা আমাদের অহংকার। আমাদের রাষ্ট্রভাষা বাংলা হওয়ার কারণে আমাদের নিজস্ব বাংলা ক্যালেন্ডার রয়েছে। আমাদের বিভিন্ন সময় অফিস বা স্কুল প্রতিষ্ঠানে বাংলা ক্যালেন্ডার ছুটির দিন দেখার জন্য প্রয়োজন হয়। আর তাই আপনাদের সুবিধার্থে নিচে জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আলোচনা করা হলো।

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩

বাংলাদেশের ছয় ঋতু নিয়ে গঠিত। আর ছয় ঋতু ১২ মাস নিয়ে সম্পন্ন। বাংলা ক্যালেন্ডার এর ১২ মাসের একটি মাস হল জৈষ্ঠ মাস। প্রতি বছর জৈষ্ঠ মাসের গরমে গাছে গাছে নানান ফল পাকা শুরু হয়ে যায়। জৈষ্ঠ মাসের অনেক গরমের মধ্যে একটু শান্তি গাছে গাছে পাকা ফল খাওয়া। যারা বাংলা জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ খুঁজছেন। এবং জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানতে চান। তাদের সুবিধার্থে নিচে জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানাবো।

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩

বাংলার বছরের দ্বিতীয় মাস হল জৈষ্ঠ মাস। জৈষ্ঠ্য মাসের ক্যালেন্ডার ১৪৩০ শুরু মে মাসের ১৫ তারিখ থেকে। জৈষ্ঠ্য মাসের ক্যালেন্ডার ২০২৩ এর প্রথম দিন। রোজ সমবার। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ শেষ হলো জুন মাসের ৩১ তারিখ। জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার শেষ দিন হল রোজ বুধবার। জৈষ্ঠ মাসে সম্পূর্ণ তারিখ হলো ১।২।১৪৩০ বাংলা ক্যালেন্ডার অনুযায়ী।

জৈষ্ঠ্য মাসে গরম আবহাওয়ায় চারিদিকে নানান ফল পাকা শুরু হয়। জ্যৈষ্ঠ মাসে গরম আবহাওয়ায় আম খাওয়া যেন একটু প্রশান্তি। আমাদের মধ্যে অনেকে আছে যারা জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার আজ কত তারিখ ২০২৩ বা জৈষ্ঠ মাসের আর কতদিন রয়েছে বা জৈষ্ঠ মাস আর কতদিন থাকবে বা জ্যৈষ্ঠ মাসের শেষ কত তারিখে। এ সকল প্রশ্ন লিখে গুগলে সার্চ করে থাকেন।

তাদের সকল প্রশ্ন দূর করে আজকের পোস্টে আমি আপনাদের সামনে জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ তুলে ধরব। তাহলে আপনি খুব সহজে জানতে পারবেন। জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩। জৈষ্ঠ মাসের  আজ কত তারিখ ২০২৩।

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩


জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী। বাংলা বছরের ১৪৩০ জৈষ্ঠ মাসের ১ তারিখ। ইংরেজি ২০২৩ সালের মে মাসের ১৫ তারিখ। আরবি ১৪৪৪ হিজরী শাওয়াল মাসের ১৫ তারিখ। রোজ সোমবার।

জৈষ্ঠ্য মাসকে মধুমাস কেন বলা হয় - জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে - জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০

জ্যৈষ্ঠ মাসকে বাংলার মধুমাস বলা হয়। কারণ এই জৈষ্ঠ মাসে গাছে গাছে নানান পাকা ফল দেখা যায়। অনেক রকমের নতুন ফলের পাকার মৌসুম জৈষ্ঠ মাস। নানা রকম ফলের সমরহ। জৈষ্ঠ মাসে গাছে গাছে পাকা যেমনঃ আম, জাম, লিচু, কাঁঠাল পাওয়া যায়। জৈষ্ঠ্য মাসের সকল সুমধুর রসের পাকা ফল পাওয়া যায় বলে জোষ্ঠ্য মাসকে মধুমাস বলা হয়।

আজকের প্রশ্নের উপরে দেখে আমি আপনাদের জন্য জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ছবি দিয়েছি। সেখান থেকে আপনি যদি জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নেন। তাহলে খুব সহজে জানতে পারবেন জ্যৈষ্ঠ মাসের আজ কত তারিখ ২০২৩। এছাড়াও জৈষ্ঠ মাস আর কতদিন আছে বিস্তারিত জানতে পারবেন।

গ্রীষ্মকালীন সময়ে গরমের দু'মাস বৈশাখ ও জ্যৈষ্ঠ। এই দুই মাসে বাংলা বছরের গ্রীষ্মকাল ঋতু পালন হয়। গ্রীষ্মকালীন শুরু হলো বৈশাখ মাস এবং গ্রীষ্মকালের শেষ মাস হল জৈষ্ঠ মাস। জৈষ্ঠ মাসের নাম রাখা হয় জৈষ্ঠ মাস নক্ষত্রের অবস্থান থেকে।

জৈষ্ঠ্য মাসে ঋতু নিয়ে অনেক পন্ডিতগণ তাদের ভবিষ্যৎবাণী করে থাকেন। জৈষ্ঠ মাসে যাদের জন্ম তাদের জীবনে দুঃখ-কষ্ট দিয়ে ভরে যায়। কিন্তু তারা জীবনে অনেক ধৈর্যশীল হয়। সকল কষ্ট ও ধৈর্য সহকারে কাজ করে জীবনে অনেক উঁচু বা সম্মানের স্থানে পৌঁছাতে পারে।

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ সরকারি ছুটির দিন সমূহ - ১৪২৯ বাংলা ক্যালেন্ডার জৈষ্ঠ মাস

আপনারা যারা জ্যৈষ্ঠ্য মাসের ক্যালেন্ডার ২০২৩ সরকারি ছুটির দিন সমূহ জানতে আগ্রহী। তাদের জন্য এই পর্বে থাকতে জৈষ্ঠ মাসের ছুটি সমূহ। অন্যান্য মাসের মত জোষ্ঠ্য মাসে শুক্র ও শনিবার ছুটি হয়েছে। এছাড়া আর কোনো ছুটি নেই। 

জৈষ্ঠ মাসের সোমবার ৫ দিন। জ্যৈষ্ঠ মাসের মঙ্গলবার ৫ দিন। জৈষ্ঠ মাসের বুধবার ৫ দিন। জৈষ্ঠ মাসের বৃহস্পতিবার ৪ দিন। জৈষ্ঠ্য মাসের শুক্রবার ৪ দিন। জৈষ্ঠ্য মাসের শনিবার ৪ দিন। জৈষ্ঠ্য মাসের রবিবার ৪ দিন।

বন্ধুরা আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি এই পর্যন্ত পড়েছেন। তারা নিশ্চয়ই জ্যৈষ্ঠ মাসের ছুটি সমূহ জানতে পেরেছেন। আশা করি আজকের প্রশ্ন করে আপনার অনেক উপকৃত হয়েছেন।

জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ - জৈষ্ঠ মাসে কত তারিখ আজকে - মধুমাস কাকে বলে

বাংলার এই জ্যৈষ্ঠ মাস নির্ণয় করা হয়েছে সূর্য অবস্থান ভিত্তি করে। বাংলা ক্যালেন্ডার ৩৬৫ দিনে এক বছর। এক বছর সমান ১২ মাস। আর বারো মাসের একটি মাস হল জৈষ্ঠ মাস। বাংলার ছয় ঋতুর মধ্যে ভেতর একটি ঋতু হল গ্রীষ্মকাল। গ্রীষ্মকালের একটি মাস হল জ্যৈষ্ঠ মাস। 

বাংলা ক্যালেন্ডার জ্যৈষ্ঠ মাসের ১ তারিখ আজকে। রোজ সোমবার। আরও জানতে উপরে জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার দেয়া আছে। সেখান থেকে আপনি জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নিতে পারেন। তাহলে জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে জানতে পারবেন।

বাংলা ক্যালেন্ডারের নাম রাখা হয় বিভিন্ন নক্ষত্রের অবস্থান উপর নির্ধারণ করে। বাংলাদেশ ছাড়াও এই নিয়ম পশ্চিম ভারত, পূর্ব ভারত, আসামও ত্রিপুরা বাসিন্দারা অনুসরণ করে।

আমরা বাংলাদেশে বসবাস করি। বাংলাদেশী নাগরিক। তাই আমাদের বাংলা মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জ্যৈষ্ঠ মাসে ফলের সমূহ স্কুল প্রতিষ্ঠান ছুটি থাকে পাকা ফলের মজা উপভোগ করার জন্য। এ সকল কারণে জৈষ্ঠ মাস কে মধুমাস বলা হয়।

সর্বশেষ কথাঃ জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ 

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আমাদের আজকের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৩ জানতে পেরেছেন। এছাড়াও জৈষ্ঠ মাসে আজ কত তারিখ এ বিষয়ে জানিয়েছি।

আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ বিষয়ে আরো কোন প্রশ্ন থাকলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩